সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮ ১০:৫৭:২৫ এএম

দিল্লির জয়, অ‍াইপিএল থেকে বিদায় মোস্তাফিজের মুম্বই

খেলাধুলা | সোমবার, ২১ মে ২০১৮ | ০২:০৯:৩৯ এএম

দিল্লির কাছে হেরে আইপিএল থেকে ছিটকে পড়লো মুম্বাই ইন্ডিয়ানস। আজ রোববার প্লে অফ পর্বে ওঠার আশা শেষ হয়ে গেল দলটির। দিল্লির ৪ উইকেটে ১৭৪ রান তাড়া করতে নেমে ১৬৩ রানে অলআউট হয়েছে মুম্বাই। ৭ ম্যাচ বসে থাকার পর মুম্বাইয়ের হয়ে আজ মাঠে নেমেছিলেন বাংলাদেশের পেসার মুস্তাফিজুর রহমান।

কাঁধে চোট পেয়েছিলেন মিচেল ম্যাকলেনাহান। এতে কপাল খোলে মুস্তাফিজুর রহমানের। ৭ ম্যাচ বসিয়ে রাখার পর আজ তাকে একাদশে টেনেছে মুম্বাই ইন্ডিয়ানস। কিন্তু মুম্বাইয়ের কপাল খোলেনি। দিল্লি ডেয়ারডেভিলসের বিরুদ্ধে আজ বাঁচা মরার লড়াইয়ে ১১ রানের হারে আইপিএল থেকে ছিটকে পড়ল রোহিত শর্মার দল।

জিতলে প্লে অফ নিশ্চিত। হারলেই মুম্বাইয়ের বিদায়। সঙ্গে প্লে অফে ওঠার আশা টিকে থাকবে রাজস্থান রয়্যালস ও কিংস ইলেভেন পাঞ্জাবের। এই সমীকরণের মুখে মুম্বাই দ্রুত উইকেট হারানোর চাপে ভেঙে পড়েছে। দিল্লির ৪ উইকেটে ১৭৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১০ ওভারের মধ্যে ৭৮ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে দলটি। এখান থেকে ষষ্ঠ উইকেটে হার্দিক পা-িয়ার সঙ্গে ৪৩ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন অধিনায়ক রোহিত। কিন্তু ১৪তম ওভারে রোহিত (১৩) ও পরের ওভারে হার্দিক (২৭) ফিরে গেলে মুম্বাই ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও পারেনি।
জয়ের জন্য শেষ ৫ ওভারে ৫৩ রান দরকার ছিল মুম্বাইয়ের। হাতে ছিল ৩ উইকেট। পরীক্ষিত ব্যাটসম্যানেরা আগেই ফিরে যাওয়া মুম্বাই এ লক্ষ্য পৌঁছানোর চেষ্টা করেও পারেনি। শেষ ৩ ওভারে ৩৮ রান দরকার ছিল মুম্বাইয়ের। ১৮তম ওভারে ১৫ রান আসায় শেষ ১২ বলে দরকার ছিল ২৩ রান। বেন কাটিং চেষ্টা করেছিলেন। কিন্তু ১৯তম ওভারে মাত্র ৫ রান আসায় শেষ ওভারে ১৮ রান তোলার কঠিন লক্ষ্য পায় মুম্বাই। প্রথম বলেই ছক্কা মেরে আশা জাগিয়ে তুলেছিলেন কাটিং (৩৭)। পরের বলেই ফিরে যান। শেষ পর্যন্ত ১৯.৩ ওভারে ১৬৩ রানেই অলআউট হয়েছে রোহিতের দল। ৩ উইকেট নেন দিল্লির নেপালি স্পিনার লামিচান।

এই জয়ে দিল্লির অবশ্য কোনো লাভ হয়নি। আইপিএলের প্লে অফে ওঠার কোনো সুযোগ নেই দলটির। কিন্তু দিল্লির এই জয়ে লাভ হয়েছে রাজস্থান রয়্যালস ও কিংস ইলেভেন পাঞ্জাবের। প্লে অফে চতুর্থ স্থানটা দখলের আশা টিকে থাকল দুই দলেরই। এর আগে প্লে অফ নিশ্চিত করেছে সানরাইজার্স হায়দরাবাদ, চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্স।

এর আগে ব্যাটিংয়ে নামা দিল্লি লড়াকু সংগ্রহ পেয়েছে ঋষভ পান্তের ৪৪ বলে ৬৪ রানের ইনিংসে। এ ছাড়া ৩০ বলে ৪৩ রান করে বিজয় শংকর। বল হাতে মোস্তাফিজ কোনো উইকেট না পেলেও একেবারে খারাপ করেননি। ৪ ওভারে ৩৪ রান দিয়েছেন মুস্তাফিজ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন