রবিবার, ১৯ আগস্ট ২০১৮ ১১:১৫:৩২ পিএম

বড়পুকুরিয়ায় আজ থেকে কয়লা তুলবে চীনা শ্রমিকরা

জেলার খবর | দিনাজপুর | সোমবার, ২১ মে ২০১৮ | ১২:১১:২৪ পিএম

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিক ধর্মঘটের নবম দিনেও অচলাবস্থা কাটেনি। এরই মধ্যে পার্বতীপুর বড় পুকুরিয়া কয়লা খনির মহাব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহম্মেদ জানান, খনি কর্তৃপক্ষ আজ সোমবার থেকে চীনা শ্রমিক দিয়ে কয়লা উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে। শ্রমিকরা কাজে যোগদান না করা পর্যন্ত চীনা শ্রমিকরাই কয়লা উত্তোলন কার্যক্রম চালিয়ে যাবে।

এদিকে রোববার খনি কর্তৃপক্ষের ১৪ জন কর্মকর্তার নাম দিয়ে অজ্ঞাত ৬০ জনসহ ৭৪ জনের নামে আদালতে মামলা করেছেন খনি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান।

ওইদিনই সকালে বাংলাদেশ তেল গ্যাস খনিজ সম্পদ কর্পোরেশন লিমিটেডের (প্রেট্রো বাংলা) চেয়ারম্যান আবদুস মনসুর মো. ফয়জুল্লাহ এবং বিদ্যুৎ ও জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল আমিন এক বৈঠকে বসেন। সেই বৈঠক থেকে দিনাজপুর-৫ আসনের সংসদ সদস্য ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাড. মোস্তাফিজুর রহমান ফিজারের সঙ্গে যোগাযোগ করে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হয়, শ্রমিকরা যোগদান না করা পর্যন্ত কোনো আলোচনা হবে না। তারা কাজে যোগদান করলেই আলোচনার জন্য প্রেট্রো বাংলা থেকে প্রতিনিধি পাঠানো হবে।

গত ১৩ মে থেকে বড়পুকুরিয়া খনি শ্রমিক ইউনিয়ন ১৩ দফা ও ক্ষতিগ্রস্ত এলাকাবাসী ৬ দফা দাবিতে ধর্মঘট কর্মসূচি পালন করে আসছে। এরই মধ্যে ১৫ মে সকালে কয়েকজন কর্মকর্তা খনির ভেতরে প্রবেশ করাকে কেন্দ্র করে কর্মকর্তাদের সঙ্গে শ্রমিকদের সংর্ঘষের ঘটনা ঘটে। এতে অন্তত ১০ জন খনি কর্মকর্তাসহ ৩০ জন আহত হয়। এই ঘটনায় খনি কর্তৃপক্ষ পৃথক দুটি মামলা করেছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন