বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮ ১০:৩৫:২৮ এএম

বঙ্গবিভূষণ’ পুরস্কার পেলেন আশা ভোঁসলে, সমরেশ, প্রসেনজিৎ

আন্তর্জাতিক | মঙ্গলবার, ২২ মে ২০১৮ | ১১:০৮:০৪ এএম

বাংলা সংগীতে বিশেষ অবদান রাখায় কিংবদন্তী সংগীতশিল্পী আশা ভোঁসলেকে ‘বঙ্গবিভূষণ’ পুরস্কারে সম্মানিত করলো পশ্চিমবঙ্গ। দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে এক জমকালো অনুষ্ঠানের মাধ্যমে তার তার হাতে এ সম্মাননা তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

২০১৮ সালের ‘বঙ্গবিভূষণ’ এ পুরস্কারে আশা ভোঁসলে ছাড়াও অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি, সাহিত্যিক সমরেশ মজুমদার, সাবেক রাজ্যপাল ও অবসরপ্রাপ্ত বিচারপতি শ্যামল সেন, রাজবংশী ভাষায় সাহিত্য চর্চা ও গবেষণার জন্য গিরীজা শঙ্কর রায়, সাবেক ভারতীয় ফুটবলার সুব্রত ভট্টাচার্য ও মহম্মদ হাবিব এবং সাঁওতালি ভাষার গবেষক সুহৃদ কুমার ভৌমিককে সম্মানিত করা হয়।

এছাড়া সংগীতশিল্পী শ্রীরাধা বন্দোপাধ্যায় ও অরুন্ধুতী হোম চৌধুরী এবং আবৃত্তিকার পার্থ ঘোষকেও এ পুনস্কারে সম্মানিত করা হয়।
এর পাশাপাশি কত্থক নৃত্যশিল্পী পন্ডিত বীরজু মহারাজকে তার বাড়িতে গিয়ে ‘বঙ্গবিভূষণ’ সম্মান জানানো হবে বলেও ঘোষণা দেন মমতা ব্যানার্জি।

২০১১ সালে পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পরই সমাজে বিশেষ অবদানের জন্য বিশিষ্ট ব্যক্তিদের এ সর্বোচ্চ সম্মাননা দিয়ে আসছে তৃণমূল কংগ্রেসের সরকার। সর্ব প্রথম এ পুরস্কারের সম্মানিত হন বিশিষ্ট নৃত্যশিল্পী অমলা শঙ্কর।

এরপর বিভিন্ন সময়ে প্রয়াত সংগীতশিল্পী মান্না দে, প্রয়াত সাহিত্যিক মহাশ্বেতা দেবী, সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, প্রয়াত সংগীতশিল্পী ফিরোজা বেগম, অভিনেতা মিঠুন চক্রবর্তী, রঞ্জিত মল্লিক, চিত্র পরিচালক গৌতম ঘোষ, সাবেক ভারতীয় ক্রিকেট অধিনায়ক সৌরভ গাঙ্গুলীসহ সমাজের বিশিষ্টদের এ পুরস্কারে সম্মানিত করা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন