বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ ০৭:৫০:১৭ পিএম

বিশ্বে নারী ক্ষমতায়নে রোল মডেল বাংলাদেশ

জাতীয় | মঙ্গলবার, ২২ মে ২০১৮ | ০৭:০৪:৩০ পিএম

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারী ক্ষমতায়নেও সরকার বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। ফলে বাংলাদেশ আজ বিশ্বের কাছে নারী ক্ষমতায়নে রোল মডেল।

মঙ্গলবার ইউএনএফপিএর নির্বাহী পরিচালক ও আন্ডার সেক্রেটারি জেনারেল ড. নাতালিয়া কানেম তার কার্যালয়ে সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন।

সাক্ষাৎকালে তারা বাংলাদেশে বাল্যবিবাহ, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার হ্রাস, যুব উন্নয়ন, জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জেন্ডার সমতা, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন এবং স্বাস্থ্য খাত প্রভৃতি বিষয়ে আলোচনা করেন।

সাক্ষাৎকালে স্পিকার বাংলাদেশে মা ও শিশুদের উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার জন্য ইউএনএফপিকে ধন্যবাদ জানান। তিনি সামাজিক ও স্বাস্থ্য সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশে মাতৃ ও শিশু মৃত্যুহার হ্রাস এবং বাল্যবিবাহ রোধে ইউএনএফপিএর ভূমিকার প্রশংসা করেন। ভবিষ্যতে ইউএনএফপিএর সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে শুধু অবকাঠামোগত উন্নয়নই হচ্ছে না বরং মানবসম্পদের উন্নয়নের মাধ্যমে ভিশন-২০২১ বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার রাজস্ব খাতে সামাজিক নিরাপত্তা বেস্টনির আওতায় ব্যাপক কর্মসূচি গ্রহণ করায় দারিদ্র্যতার হার ৪০ শতাংশ থেকে ২৩ শতাংশে নামিয়ে আনতে সক্ষম হয়েছে।

স্পিকার আরো বলেন, সংসদ সদস্যদের মাধ্যমে তৃণমূল পর্যায়ে জনসচেতনতা সৃষ্টি করে বাল্যবিবাহ রোধ করা সম্ভব। বাল্যবিবাহ রোধের মাধ্যমে মাতৃ স্বাস্থ্য উন্নয়নসহ মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার কমিয়ে আনা সম্ভব হয়েছে। প্রত্যেক নির্বাচনী এলাকার সংসদ সদস্যদের মাধ্যমে বাল্যবিবাহ রোধ, মাতৃমৃত্যু হ্রাস ও যুব উন্নয়নে জাতীয় সংসদ অগ্রণী ভূমিকা পালন করছে।

ড. নাতালিয়া কানেম জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জেন্ডার সমতায় বাংলাদেশের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে ইউএনএফপিএ এর অব্যাহত সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

তিনি বলেন, বাংলাদেশে মাতৃমৃত্যুর হার হ্রাস, শিশু স্বাস্থ্য সুরক্ষা এবং বাল্যবিবাহ প্রতিরোধসহ বিভিন্ন ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে। উন্নয়ন ও অগ্রগতির পথে এগিয়ে যাচ্ছে-যা প্রশংসনীয়। তিনি মাতৃ ও শিশু স্বাস্থ্য সুরক্ষা, মাতৃমৃত্যু হার হ্রাস এবং বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ে বাংলাদেশ জাতীয় সংসদের সাথে যৌথ কার্যক্রম আরো জোরদার করারও আগ্রহ প্রকাশ করেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন