মঙ্গলবার, ১৪ আগস্ট ২০১৮ ১২:৩৮:৩৩ পিএম

বিশ্বকাপের স্টেডিয়ামে নিষিদ্ধ যেসব বস্তু

খেলাধুলা | মঙ্গলবার, ২২ মে ২০১৮ | ১০:৪৫:২১ পিএম

জঙ্গি তৎপরতায় নিরাপত্তা নিয়ে প্রতিনিয়ত নতুন করে নিজেদের নিরাপত্তা ব্যবস্থা সাজাচ্ছে বিশ্বকাপ ফুটবলের স্বাগতিক দেশ রাশিয়া। নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন থেকে একের পর এক আসছে হুমকি। সেসব হুমকির বিপক্ষে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে বিশ্বকাপের স্টেডিয়ামে অনেক কিছুই নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্বকাপ আয়োজক কর্তৃপক্ষ।

নিষিদ্ধ ঘোষিত এসব বস্তুর মধ্যে রয়েছে যেকোন ধরনের জন্তু, সেলফি স্টিক, স্কেটবোর্ড, স্কুটার, বিয়ার, খাবার, ছুড়ি, বন্দুক, স্প্রে, ক্যান এবং ছাতা। এসব জিনিস দিয়ে স্টেডিয়ামে আগত অন্যান্য দর্শকদের ক্ষতি করা সম্ভব উল্লেখ করে নিষিদ্ধ করে আয়োজকেরা। স্টেডিয়ামে ঢোকার মুখে বডি স্ক্যানার এবং ব্যাগ এক্স-রে মেশিন থাকবে বলে জানায় আয়োজক কর্তৃপক্ষ।

রাশিয়া বিশ্বকাপের নিরাপত্তার দায়িত্বে থাকা অন্যতম মুখ্য কর্তা দানিল তিমিন বলেন, ‘বিশ্বকাপের স্টেডিয়ামে ঢোকার মুখে আপনি ব্যাগ আনতেই পারেন। তবে সেটি যাতে ছোট্ট হাত ব্যাগের চেয়ে বড় না হয়। কারণ বড়সড় কোন ব্যাগ বা সদৃশ বস্তু নিয়ে আপনি মাঠে প্রবেশ করতে পারবেন না। প্রয়োজনে আপনার অতীব গুরুত্বপূর্ণ জিনিসগুলো মাঠের বাইরে কোথাও নিরাপদে রেখে আসবেন।’

এসময় তিনি দর্শকদের জিনিসপত্র রাখার জন্য সবচেয়ে নিরাপদ জায়গা হিসেবে রেল স্টেশনে রাখার পরামর্শ দেন। তিমিন বলেন, ‘ম্যাচ শেষে যদি আপনার আরেক শহরে ভ্রমণ করার তাড়া থাকে, তবে আমি বলবো আপনার জিনিসপত্রগুলো আপনি রেলস্টেশনেই রেখে আসুন। সেখানেই নিরাপদেই থাকবে আপনার মূল্যবান এবং প্রয়োজনীয় দ্রব্যাদি।’

উপরে উল্লিখিত জিনিসগুলো ছাড়াও যেকোন ধরনের আগ্নেয়াস্ত্র বা তদসম্পর্কিত সকল বস্তুই নিষিদ্ধ থাকছে স্টেডিয়ামে। বুলেট প্রুফ জ্যাকেট, দেহ রক্ষার ভারী সরঞ্জাম, মার্শাল আর্টে ব্যবহৃত যেকোন বস্তু, বন্দুক, ছুড়ি, গ্রেনেড এবং অন্যান্য তেজস্ক্রিয় বস্তু এসব নিষিদ্ধ জিনিসের তালিকাভুক্ত।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন