সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮ ১১:১১:২২ এএম

আগামী মাসে দেখা হচ্ছে না ট্রাম্প-কিমের

আন্তর্জাতিক | বুধবার, ২৩ মে ২০১৮ | ১০:৩৮:০১ এএম

আগামী মাসে হয়তো দেখা হচ্ছে না উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এক বিবৃতিতে ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে আগামী মাসের নির্ধারিত ঐতিহাসিক বৈঠক হতে দেরি হতে পারে।

তিনি বলেন, ওই বৈঠকের জন্য উত্তর কোরিয়াকে অবশ্যই শর্ত মানতে হবে। যদি তারা তা না মানে তাহলে বৈঠক বিলম্বিত হবে। তবে বৈঠক অনুষ্ঠিত হওয়ার জন্য উত্তর কোরিয়াকে কি ধরনের শর্ত দেয়া হতে পারে সে বিষয়ে কিছু বলেননি প্রেসিডেন্ট ট্রাম্প। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, উত্তর কোরিয়াকে অবশ্যই পরমাণু কর্মসূচি বন্ধ করতে হবে।

হোয়াইট হাউসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইনকে স্বাগত জানানোর সময় ট্রাম্প এমন মন্তব্য করেন। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে ট্রাম্পের বৈঠকের বিষয় নিয়ে আলোচনার জন্যই বর্তমানে যুক্তরাষ্ট্রে সফর করছেন মুন জ্যা ইন।

এর আগে উত্তর কোরিয়ার তরফ থেকে এক ঘোষণায় জানানো হয়, যুক্তরাষ্ট্র যদি একতরফাভাবে তাদের পরমাণু কর্মসূচি বন্ধ করতে চাপ দিতে থাকে তাহলে দু’দেশের মধ্যে পরিকল্পিত বৈঠক বাতিল হতে পারে।

আগামী মাসের ১২ তারিখে সিঙ্গাপুরে কিম জং উনের সঙ্গে ট্রাম্পের বৈঠক হওয়ার কথা ছিল। গত এপ্রিলের দুই কোরিয়ার সর্বোচ্চ নেতার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হওয়ার পর কিম এবং ট্রাম্পের এই বৈঠক ঘিরে অনেক সম্ভাবনা তৈরি হয়েছিল।

এই বৈঠক অনুষ্ঠিত হলে তা ইতিহাসে নতুন দিগন্তের সূচনা করত। কারণ, এর আগে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের মধ্যে এ ধরনের কোন বৈঠক অনুষ্ঠিত হয়নি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন