রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ ০৫:১৩:০১ এএম

মালয়েশিয়ার শ্রমবাজার সিন্ডিকেট বন্ধে দূতাবাসে স্মারকলিপি

প্রবাস | বুধবার, ২৩ মে ২০১৮ | ০১:২৮:৪৯ পিএম

মালয়েশিয়ার শ্রমবাজার সিন্ডিকেট বন্ধে দূতাবাসে স্মারকলিপি দিয়েছেন কমিউনিটি ব্যবসায়ী নেতারা। মালয়েশিয়া বিজনেস কমিউনিটির ব্যানারে মঙ্গলবার বিকেলে কুয়ালালামপুরে বাংলাদেশ দূতাবাসে এ স্মারকলিপি জমা দেয়া হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয় সোর্স কান্ট্রি হিসেবে ৩৭ হাজার টাকায় জনশক্তি পাঠানোর প্রতিশ্রুতি দিয়ে ঢাকার ১০টি রিক্রুটিং এজেন্সির সমন্বয়ে গঠিত ‘সিন্ডিকেট’অসহায় শ্রমিকদের কাছ থেকে জোরপূর্বক তিন লাখেরও বেশি টাকা আদায় করছে। এভাবে তারা হাজার হাজার কোটি টাকা হাতিয়ে নেয়ায় বর্তমানে মালয়েশিয়ার শ্রমবাজার অনেকটা হুমকির মুখে পড়েছে।

‘মালয়েশিয়ার শ্রমবাজার সিন্ডিকেট মুক্তকরণ’ উল্লেখ করে বিজনেস কমিউনিটির ১৪ সদস্যের স্বাক্ষরযুক্ত ওই স্মারকলিপিতে আরও বলা হয়েছে, আমিন গং ও ১০ সিন্ডিকেট মালয়েশিয়ার বিগত সরকারের (নাজিব রাজাক) সঙ্গে জোটবদ্ধ হয়ে এসপিপিএ কোম্পানির কথা বলে ভিসা প্রসেসিং খরচ বাবদ শ্রমিকদের কাছ থেকে জনপ্রতি ১ লাখ ৮০ হাজার টাকা জোরপূর্বক আদায়ের প্রথা চালু করে। নির্বাচনের ফলাফল ঘোষণার পর ‘সিন্ডিকেটের’ মূল হোতাসহ অন্যরা গা ঢাকা দিয়েছে। কিন্তু এখনও রয়ে গেছে তাদের চালু হওয়া অতিরিক্ত টাকা আদায় পদ্ধতি।

স্মারকলিপির অনুলিপি প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজকে (বায়রা) দেয়া হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন