বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮ ১২:০৯:৩৪ পিএম

তিস্তার ওপর ৩০৬ কোটি টাকা ব্যয়ে ব্রিজ নির্মাণ হচ্ছে

অর্থনীতি | বুধবার, ২৩ মে ২০১৮ | ০৮:২৪:০২ পিএম

গাইবান্ধার সুন্দরগঞ্জে তিস্তা নদীর ওপর ৩০৬ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে ১ হাজার ৪৯০ মিটার দীর্ঘ পিসি গার্ডার ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রকল্পটি বাস্তবায়ন করবে যৌথভাবে পিটিএলসি মইট্রি এবং স্থানীয় ঠিকাদার প্রতিষ্ঠান। বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের জ্যেষ্ঠ সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

মোস্তাফিজুর রহমান বলেন, এলজিইডি কর্তৃক বাস্তবায়নাধীন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার পাঁচপীর বাজার ও কুড়িগ্রামের চিলমারী উপজেলা সদরের মধ্যে তিস্তা নদীর ওপর ১ হাজার ৪৯০ মিটার দীর্ঘ ব্রিজটি নির্মাণ হলে ওই এলাকার যাতায়াত ব্যবস্থার উন্নতি হবে।

তিনি বলেন, বৈঠকে ‘সিগন্যালিংসহ টঙ্গী-ভৈরববাজার ডাবল লাইন নির্মাণ’ শীর্ষক প্রকল্পের প্যাকেজ নম্বর-এসডি-১ এর আওতায় ইমপ্লিমেন্টেশন কনসালটেন্সি সার্ভিসের পরামর্শ সেবা ক্রয়ের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ছিল ৫৫ কোটি ১৩ লাখ টাকা। প্রকল্পের কাজ বেড়ে যাওয়ায় বর্তমানে প্রকল্পের মোট ব্যয় দাঁড়িয়েছে ৭৯ কোটি ১২ লাখ টাকা।

এছাড়া বৈঠকে ২০১৯ শিক্ষাবর্ষের মাধ্যমিক স্তরের বাংলা ও ইংরেজি ভার্সন এবং এসএসসি (ভোকেশনাল) স্তরে বিনামূল্যে বিতরণযোগ্য পাঠ্যপুস্তক মুদ্রণের জন্য ৭ হাজার টন কাগজ ও ১ হাজার ৩০০ টন আর্ট কার্ড ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ৯টি লটে ৭টি ঠিকাদার প্রতিষ্ঠান এসব পণ্য সরবরাহ করবে। মোট ব্যয় হবে ৮০ কোটি ৬ লাখ টাকা।

বৈঠকে ২০১৮ সালের জুলাই-ডিসেম্বর সময়ে উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ায় কোটেশন আহ্বানের মাধ্যমে ১১ লাখ থেকে ১২ লাখ ৮০ হাজার টন গ্যাস ওয়েল, শূন্য দশমিক ৫ শতাংশ এস, ১ লাখ টন জেট এ-১ এবং ১ লাখ ২০ হাজার টন থেকে ১ লাখ টন ফার্নেস ওয়েল ১৮০ সিএসটি আমদানির এবং ভারতের শিলিগুড়ি থেকে রেলওয়ের ওয়াগনের মাধ্যমে ৭৭ হাজার টন ডিজেল আমদানির প্রিমিয়াম অনুমোদন দেয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানিয়েছেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন