বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ ০৩:৫২:৫৫ এএম

গাধার মতো মন্তব্য করেছেন মাইক পেন্স

আন্তর্জাতিক | বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮ | ০১:৪৭:০৭ পিএম

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স গাধার মতো মন্তব্য করেছেন বলে উল্লেখ করেছেন উত্তর কোরিয়ার এক ঊর্ধ্বতন কর্মকর্তা। চো সোন হুই নামে উত্তর কোরিয়ার ওই কর্মকর্তা বলেন, আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের কাছে ভিক্ষা চাইবে না পিয়ংইয়ং। এমনকি তাদের প্ররোচিতও করা হবে না। খবর বিবিসি।

আগামী জুনের ১২ তারিখে সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সাম্প্রতিক সময়ে দু’দেশই জানিয়েছে ওই বৈঠক আগামী মাসে হচ্ছে না বা এটা বাতিলও হতে পারে।

ট্রাম্প এক বিবৃতিতে নিশ্চিত করেছেন যে, কিমের সঙ্গে নির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হতে দেরি হবে। এই বৈঠক আগামী মাসেই হচ্ছে না। ট্রাম্প আরও বলেন, ওই বৈঠকের জন্য উত্তর কোরিয়াকে অবশ্যই শর্ত মানতে হবে। যদি তারা তা না মানে তাহলে বৈঠক বিলম্বিত হবে।

তবে বৈঠক অনুষ্ঠিত হওয়ার জন্য উত্তর কোরিয়াকে কি ধরনের শর্ত দেয়া হতে পারে সে বিষয়ে কিছু বলেননি প্রেসিডেন্ট ট্রাম্প। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, উত্তর কোরিয়াকে অবশ্যই পরমাণু কর্মসূচি বন্ধ করতে হবে।

এর আগে উত্তর কোরিয়ার তরফ থেকে এক ঘোষণায় বলা হয়, যুক্তরাষ্ট্র যদি একতরফাভাবে তাদের পরমাণু কর্মসূচি বন্ধ করতে চাপ দিতে থাকে তাহলে দু’দেশের মধ্যে পরিকল্পিত বৈঠক বাতিল হতে পারে।

গত এক দশক ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার যেসব কূটনৈতিক মিথস্ক্রিয়া ঘটেছে সেগুলোর সঙ্গে যুক্ত ছিলেন চো সোন হুই। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম কেসিএনএর এক খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার বিষয়ে সাম্প্রতিক সময়ে নিরবচ্ছিন্নভাবে অসম্মানজনক বক্তব্য দিয়েছেন পেন্স। বিশেষ করে উত্তর কোরিয়ার পরিণতি লিবিয়ার মতোই হবে বলে পেন্স যে মন্তব্য করেছেন তার নিন্দা জানিয়েছে পিয়ংইয়ং।

চো সোন হুই মাইক পেন্সকে ‘রাজনৈতিক পুতুল’ বলে উল্লেখ করেছেন। কারণ, তার মতে, উত্তর কোরিয়ার মতো পারমাণবিক সমৃদ্ধ একটি দেশকে ভঙ্গুর অর্থনীতির দেশ লিবিয়ার সঙ্গে তুলনা করেছেন মাইক পেন্স।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে পররাষ্ট্রনীতি বিষয়ে জড়িত থাকার কারণে মার্কিন ভাইস প্রেসিডেন্টের মুখ থেকে এমন জ্ঞানহীন এবং অর্থহীন কথা শুনে আমি আমার বিস্ময় দমিয়ে রাখতে পারিনি।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন