বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ ১১:৫৯:১৫ এএম

ব্রাজিলের ইতিহাসে অন্যতম জঘন্য ম্যাচ জার্মানীর কাছে ৭-১ গোলে হার

খেলাধুলা | বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮ | ০৩:২৯:৩৩ পিএম

২০১৪ বিশ্বকাপে জার্মানীর কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছে ব্রাজিল। ম্যাচটি ব্রাজিলের ইতিহাসে অন্যতম জঘন্য ম্যাচ হিসেবে পরিচিতি পায় এবং নিজেদের ইতিহাসে বিশ্বকাপে সবচেয়ে বড় ব্যবধানে হারের রেকর্ড গড়ে তারা।

তবে শুধু ব্রাজিলই নয়, বরং ব্রাজিলের চেয়েও বড় ব্যবধানে হার আছে আরো। তেমনই ১০টি সবচেয়ে বড় ব্যবধানে হার এবার দেখে নেই চলুন।

১. হাঙ্গেরী ১০-১ এল সালভাদর (১৯৮২): ১৯৮২ সালে হাঙ্গেরীর কাছে ১০-১ গোলে হারে এল সালভাদর যা বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় হারের তালিকায় অবস্থান করছে। যদিও এই ম্যাচে অভিজ্ঞতা এবং অনভিজ্ঞতার দারুন এক প্রমান পেয়েছে ফুটবল বিশ্ব। ম্যাচে হাঙ্গেরীর হয়ে হ্যাটট্রিক করেছিলেন লাসজলো কিস। জোড়া গোল করেছিলেন আরো তিনজন।

২. হাঙ্গেরী ৯-০ দক্ষিন কোরিয়া (১৯৫৪): বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বড় জয়ের তালিকায় দুই নম্বরের জয়টিও হাঙ্গেরীর দখলে। ১৯৫৪ সালে তারা দক্ষিন কোরিয়াকে ৯-০ গোলে হারিয়েছিল। এই ম্যাচে লিজেন্ডারি ফুটবলার পুসকাস করেছিল ২ গোল।

৩. ইগোস্লাভিয়া ৯-০ জায়ার (১৯৭৪): বিশ্বকাপে ৯-০ গোলের আরেকটি ম্যাচ দেখে ১৯৭৪ সালে। এবার ইগোস্লাভিয়ার কাছে ৯-০ গোলে হারে জায়ার।

৪. সুইডেন ৮-০ কিউবা (১৯৩৮): ইতিহাসে একবারই কিউবা বিশ্বকাপে জায়গা করে নিয়েছিল। তবে সেটা মোটেও সুখকর হয়নি দলটির জন্য। সেই বিশ্বকাপেই সুইডেনের কাছে ৮-০ গোলে হারতে হয়েছিল এই দেশটিকে। ম্যাচে সুইডেনের হয়ে হ্যাটট্রিক করেছিল দুইজন।

৫. উরুগুয়ে ৮-০ বলিভিয়া (১৯৫০): ইতিহাসে প্রথমবারের মত বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল ১৯৩০ সালে। সেই বিশ্বকাপের ট্রফি জিতেছিল উরুগুয়ে। আর সেই উরুগুয়েই ১৯৫০ সালে বলিভিয়াকে হারিয়েছিল ৮-০ গোলে।

৬. জার্মানী ৮-০ সৌদি আরব (২০০২): কোরিয়া/জাপান বিশ্বকাপ ২০০২। এই বিশ্বকাপে সৌদি আরবের জালে গুনে গুনে আট গোল দেয় জার্মান তারকারা।

৭. তুরষ্ক ৭-০ দক্ষিন কোরিয়া (১৯৫৪): ১৯৫৪ সালে বিশ্বকাপে প্রথম ম্যাচে তুরষ্কের বিপক্ষে মাঠে নামে দক্ষিন কোরিয়া। আর প্রথম ম্যাচেই যা আশা করেনি সেটাই পেয়ে যায় তারা। হারে ৮-০ গোলে।

৮. উরুগুয়ে ৭-০ স্কটল্যান্ড (১৯৫৪): ১৯৫০ বিশ্বকাপেই বলিভিয়াকে ৮-০ গোলে হারিয়েছিল উরুগুয়ে। সেই গোল বন্যা তারা নিয়ে আসে পরের বিশ্বকাপেও। এবার তাদের শিকার স্কটল্যান্ড। দলটিকে ৭-০ গোলে হারায় তারা।

৯. পোল্যান্ড ৭-০ হাইতি (১৯৭৪): ১৯৭৪ বিশ্বকাপ ছিল পোল্যান্ডের জন্য মনে রাখার মত। সেবার বিশ্বকাপে দারুন খেলেছিল তারা। ইংল্যান্ডের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল দলটিকে। তবে বিদায়ের আগে ঠিকই একটি ম্যাচে প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসিয়েছে তারা। হাইতিকে সেই ম্যাচে ৭-০ গোলে হারায পোল্যান্ড।

১০. পর্তুগাল ৭-০ উত্তর কোরিয়া (২০১০): বিশ্বকাপে সবচেয়ে বড় ব্যবধানে হারের তালিকায় দশম স্থানে আছে উত্তর কোরিয়া। ২০১০ সালে পর্তুগালের বিপক্ষে হেরেছিল তারা। যদিও ম্যাচে শুরুতে পর্তুগালকে দারুন চেপে ধরেছিল কোরিয়ানরা। তবে ধীরে ধীরে গুছিয়ে নিয়ে কোরিয়াকে বিধ্বস্ত করে পর্তুগাল। ক্রিশ্চিয়ানো রোনালদো এই ম্যাচে একটি গোল করেন। তার একটি শট বারে প্রতিহত হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন