বুধবার, ১৭ অক্টোবর ২০১৮ ০৭:৫০:৫৮ পিএম

অভিষেক টেস্ট খেলে ক্রিকেট ছাড়লেন এড জয়েস

খেলাধুলা | শুক্রবার, ২৫ মে ২০১৮ | ০৯:৫৪:৩৪ এএম


বিদায়ের ঘণ্টা বেজেছিল আগেই, তিনি অপেক্ষায় ছিলেন অভিজাত টেস্ট ক্রিকেটের স্বাদ নেয়ার। দেশের ইতিহাসের প্রথম টেস্টে পূরণ হয়েছে সেই স্বপ্ন, তাই বিদায়কে আর বেশি দূরে ঠেললেন না আয়ারল্যান্ডের টপঅর্ডার ব্যাটসম্যান এড জয়েস। ৩৯ বছর বয়সে সবধরনের ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছে আয়ারল্যান্ড এবং ইংল্যান্ড দুই দলের হয়েই আন্তর্জাতিক ক্রিকেট খেলা জয়েস।

টেস্ট খেলার স্বপ্নটা বেশ পুরনো জয়েসের। অভিজাত এই ক্রিকেটে নিজের নাম লেখানোর লক্ষ্যে ৫ বছরের জন্য দেশান্তরী হয়ে ইংল্যান্ডে পাড়ি জমিয়েছিলেন জয়েস। কিন্তু ২০০৬ থেকে ২০১১ সাল পর্যন্ত সময়ে ‘থ্রি লায়নস’দের হয়ে রঙিন পোশাকে মাঠে নামা হলেও সাদা পোশাকে লাল বলের ক্রিকেট খেলা হয়নি তার। অবশেষে নিজ দেশের হয়েই পেয়েছেন সেই সুযোগ, পূরণ করেছেন নিজের স্বপ্ন। আর স্বপ্নপূরণ হতেই বিদায় জানিয়েছেন ক্রিকেটকে।

সবধরনের পেশাদার ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়ে জয়েস বলেন, ‘আমার মনে হচ্ছে খেলা থামানোরেটাই সেরা সময়। সময় এসেছে এবার ক্রিকেটের বাইরে নতুন অধ্যায় শুরু করার। সম্প্রতি পাকিস্তাসের বিপক্ষে অভিষেক টেস্টের স্মৃতি ছিল অসাধারণ। আমার মতে পেশাদার ক্যারিয়ারকে বিদায় বলার জন্য এটি ছিল যথাযথ একটি উপায়।’

পেশাদার ক্রিকেট ছেড়ে দিলেও, ক্রিকেট থেকে দূরে যাচ্ছেন না জয়েস। আইরিশ ক্রিকেট বোর্ডের অধীনে আয়ারল্যান্ড দলের কোচিং প্যানেলে কাজ করবেন তিনি। তাকে এই সুযোগ করে দেয়ায় ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, ‘দলের কোচিং সেট-আপের সাথে আমাকে রাখায় আয়ারল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রতি আমি অনেক বেশি কৃতজ্ঞ। আমি জানি আমাকে এখন অনেক কিছু শিখতে হবে। তবে আমি এটিও জানি যে আমার সাথে এরই মধ্যে অনেক জ্ঞান আছে এবং নিজের মধ্যে থাকা জ্ঞান আইরিশ ক্রিকেটের পরবর্তী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেয়ার লক্ষ্যেই কাজ করে যাবো আমি।’

আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের হয়ে দুই দফার ক্রিকেট ক্যারিয়ারে ১টি টেস্ট, ৭৮টি ওয়ানডে এবং ১৮টি টি-টোয়েন্টি খেলেছেন জয়েস। পাকিস্তানের বিপক্ষে খেলা নিজ দেশের অভিষেক টেস্টের ২ ইনিংস মিলিয়ে তিনি করেন ৪৩ রান। এছাড়া ওয়ানডে ক্যারিয়ারে ৬ সেঞ্চুরি এবং ১৫ ফিফটিতে ২৬২২ রান রয়েছে তার ঝুলিতে। ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে ১টি মাত্র ফিফটিতে সবমিলিয়ে ৪০৫ রান করেছেন জয়েস।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন