বুধবার, ২০ জুন ২০১৮ ০৭:৩২:২৩ পিএম

মস্কোতে বাংলাদেশি পণ্য প্রদর্শনী শেষ

অর্থনীতি | শুক্রবার, ২৫ মে ২০১৮ | ১১:৩৭:৪১ এএম

রাশিয়ার মস্কোতে ৩ দিনব্যাপী বাংলাদেশের বস্ত্র ও পাটপণ্যের মেলা বুধবার (২৩ মে) শেষ হয়েছে। গত ২১ মে মস্কোর রেডিসন স্লাভিয়ানস্কায়া হোটেল অ্যান্ড বিজনেস সেন্টারে এই মেলা শুরু হয়।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো ও মস্কোর বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় এ মেলার আয়োজন করা হয়। বাংলাদেশ পাটকল কর্পোরেশন (বিজেএমসি), জুট ডাইভারসিফেকেশন প্রমোশন সেন্টার (জেপিডিসি), বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), টেরিটাওয়েল ও লিনেন প্রস্তুত ও রপ্তানিকারক সমিতি (বিটিটিএলএমইএ) এ মেলায় অংশগ্রহণ করে।

মেলায় বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য বেগম মুন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. ফয়জুর রহমান চৌধুরী, বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য, বস্ত্র অধিদফতরের মহাপরিচালক মো. ইসমাইল হোসেন, বিজিএমইএর প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমান, বিটিটিএলএমইএর চেয়ারম্যান শাহাদাত হোসেনসহ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের মোট রফতানি আয়ের মাত্র দেড় শতাংশ আসে রাশিয়া থেকে। চলতি অর্থবছরের গত মার্চ পর্যন্ত রাশিয়ায় ৩৪ কোটি ডলারের পণ্য রফতানি হয়েছে। তবে দেশটিতে তৈরি পোশাক বাজার ৫২ বিলিয়ন ডলারের।

আলোচ্য সময়ের মোট রফতানির মধ্যে ৩০ কোটি ডলারই এসেছে পোশাক থেকে। বাকি চার কোটি ডলারের মধ্যে পাট ও পাটজাতপণ্য থেকে আসে দেড় কোটি ডলার।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন