সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ ০৫:১৪:৩২ এএম

ইফতারের দুই ঘণ্টা পরেই সেহরি!

আন্তর্জাতিক | শনিবার, ২৬ মে ২০১৮ | ০১:৪৩:০৮ এএম

শুরু হয়েছে মুসলিমদের সবচেয়ে পবিত্র মাস রমজান। ইসলামিক বিধান অনুযায়ী এই মাসজুড়ে প্রত্যেক মুসলিমের (কিছু ব্যতিক্রম ছাড়া) রোজা রাখা ফরজ। গত শুক্রবার থেকে বাংলাদেশের মুসলিমরা রোজা রাখছেন অর্থাৎ সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকছেন। রাতের তুলনায় দিন বড় হওয়ায় বাংলাদেশে প্রায় ১৫ ঘণ্টা রোজা রাখছেন মুসলিমরা।
তবে কিছু কিছু দেশে এমনও দেখা যায়, ইফতার করার মাত্র দুই থেকে তিন ঘণ্টা পরেই সেহরি। অর্থাৎ প্রায় ২২ ঘণ্টা রোজা রাখতে হয় ওই সব দেশের ধর্মপ্রাণ মুসলিমদের।

অঞ্চলভেদে বিশ্বের বিভিন্ন দেশে রোজা রাখার সময় কম বেশি হয়ে থাকে।
ইউরোপ:
মাত্র সাড়ে ৭শ' মুসলিমের দেশ আইসল্যান্ডে গত বছর রোখা রাখতে হয়েছিলো ২১ ঘণ্টার বেশি। এবছর রাখতে হচ্ছে ২০ ঘণ্টার বেশি। নর্ডিক অঞ্চলের দেশ সুইডেন এবং নরওয়েতেও ২০ ঘণ্টার বেশি রোজা রাখতে হয়। আর ডেনমার্কে রোজা রাখতে হচ্ছে ১৯ ঘন্টা।
এছাড়া নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং জার্মানিতে রোজ ১৮ ঘণ্টার বেশি। আর স্পেনে প্রায় ১৭ ঘণ্টা।


মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার দক্ষিণাঞ্চল:
সৌদি আরব, কুয়েত, ইরাক, জর্ডানসহ মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশে রোজা রাখতে হচ্ছে ১৫ ঘণ্টার বেশি। আর মরক্কো, আলজেরিয়া, তিউনিসিয়া, লিবিয়ায় রোজা ১৬ ঘণ্টা যেখানে সুদানের মতো মুসলিম দেশে রোজা রাখতে হচ্ছে ১৩ ঘণ্টা।

এশিয়া এবং অস্ট্রেলিয়া:
এশিয়ার বেশিরভাগ মুসলিমই ১৪ থেকে ১৬ ঘণ্টা রোজা রাখছেন। বাংলাদেশের মতো পাকিস্তানেও মুসলিমরা রোজা রাখছেন ১৪ ঘণ্টার কাছাকাছি যেখানে ভারতের মুসলিমরা রোজা রাখছেন ১৫ ঘণ্টার মতো। আর অস্ট্রেলিয়ায় রোজা ১২ ঘণ্টা।

উত্তর ও দক্ষিণ আমেরিকা:
যুক্তরাষ্ট্র এবং কানাডার মুসলিমরা সেহরি গ্রহণের শেষ সময়ের ১৬ থেকে ১৯ ঘণ্টা পর ইফতার করছেন। এটা নির্ভর করে তারা কোন এলাকায় বাস করেন তার ওপর। আর ব্রাজিল আর্জেন্টিনায় বসবাসকারী মুসলিমরা রোজা রাখছেন ১২ ঘণ্টার মতো।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন