মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ ০৯:৫৪:৫৫ এএম

স্বাস্থ্যসেবায় ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

স্বাস্থ্য | শনিবার, ২৬ মে ২০১৮ | ১২:৫২:২৪ পিএম

বাংলাদেশে স্বাস্থ্যসেবার মান ভারত ও পাকিস্তানের চেয়ে উন্নত’ এক সময় এমন তথ্য শুনলে অনেকেই আষাঢ়ে গল্প ভেবে বাঁকা চোখে তাকাতেন। কিন্তু সময়ের পরিক্রমায় এখন আন্তজার্তিক সংস্থার গবেষণায়ও এ তথ্য প্রমাণিত যে বাংলাদেশের স্বাস্থ্যসেবার মান ওই দুটি দেশ থেকে উন্নত।

বিশ্বের অন্যতম প্রাচীন মেডিকেল জার্নাল দ্য লানসেটের গত বুধবার (২৩ মে) প্রকাশিত এক গবেষণা জরিপে এ তথ্য বেরিয়ে এসেছে। বিশ্বের মোট ১৯৫ দেশের সংক্রামক ও অসংক্রামক ব্যাধি, মাতৃমৃত্যু, শিশুমৃত্যু ও পুষ্টি অবস্থার তুলনামূলক বিশ্লেষণ করে স্বাস্থ্যসেবার মানদণ্ড নির্ধারণ করা হয়।

বিশ্বের ১৯৫টি দেশের মধ্যে স্বাস্থ্যসেবার মান ও সহজপ্রাপ্যতার দিক দিয়ে বাংলাদেশের অবস্থান ১৩৩তম। এক্ষেত্রে ভারতের অবস্থান ১৪৫ ও পাকিস্তানের ১৫৪তম। এ দুটি দেশ ছাড়াও নেপাল, ভুটান, মালদ্বীপ ও মায়ানমারের অবস্থানও পিছনের সারিতে।

প্রতিবেদন অনুসারে গত বছরের ১৯ মে প্রকাশিত তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ১৩৯তম। অর্থাৎ, বাংলাদেশ গত বছরের তুলনায় এবার আরও ৬ পয়েন্ট উন্নতি করেছে। আর ভারতের বর্তমান অবস্থান ১৪৫। গত বছর তাদের অবস্থান ছিল ১৫৪। অর্থাৎ গত বছরের তুলনায় ভারত ৯ পয়েন্ট এগিয়েছে।

তালিকায় সর্বোচ্চ স্বাস্থ্যসেবা ও গুণগত মানে আইসল্যান্ড প্রথম, দ্বিতীয় নরওয়ে, তৃতীয় নেদারল্যান্ড, চতুর্থ লুক্সেমবার্গ, পঞ্চম অস্ট্রেলিয়া, ষষ্ঠ ফিনল্যান্ড, সপ্তম সুইজারল্যান্ড, অষ্টম সুইডেন, নবম ইতালি এবং দশম এনডোরা।

এরপরে অবস্থান যথাক্রমে আয়ারল্যান্ড, জাপান, অস্ট্রিয়া, কানাডা, বেলজিয়াম, নিউজিল্যান্ড, ডেনমার্ক, জার্মানি, স্পেন ও ফ্রান্স। তালিকায় ২০তম তালিকায় রয়েছে সিঙ্গাপুর। চীনের অবস্থান ৪৮তম। শ্রীলংকা রয়েছে ৭১তম অবস্থানে। বাংলাদেশ ১৩৩তম ও ভুটান ১৩৪তম। তবে নেপাল (১৪৯তম), পাকিস্তান (১৫৪তম) ও আফগানিস্তানের (১৯১তম) চেয়ে ভাল অবস্থানে আছে ভারত।

তালিকায় সবার নিচে রয়েছে সেন্টাল আফ্রিকান রিপাবলিকান।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন