সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ ০৭:২২:১০ পিএম

রুহানি যে বিমানে চড়েন তাতেও ট্রাম্পের খড়্গ

আন্তর্জাতিক | শনিবার, ২৬ মে ২০১৮ | ০১:৪৫:০৮ পিএম

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানীকে বহনকারী একটি বিমান সংস্থার ওপর নতুন করে নিষোজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। রুটিন মাফিক ওই বিমান সংস্থার বিভিন্ন ফ্লাইটে চলাচল করেন হাসান রুহানি।

বৃহস্পতিবার এক বিবৃতিতে মার্কিন রাজস্ব বিভাগের তরফ থেকে জানানো হয়েছে যে, সন্ত্রাসী তহবিল ঠেকাতে ২০০১ সালে পরিকল্পিত রাষ্ট্রপতির আদেশের ওপর ভিত্তি করে দিনা এয়ারওয়েজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ইরানে সরকারের হয়ে বিভিন্ন ফ্লাইট পরিচালনা করে দিনা এয়ারওয়েজ। এর আগে ২০১৭ সালে মিরাজ এয়ারের ওপরও এমন নিষেধাজ্ঞা জারি করা হয়। তখন মিরাজের সব ভিআইপি ফ্লাইট দিনা এয়ারওয়েজে স্থানান্তর করা হয়।

ন্যাশনাল ইরানিয়ান আমেরিকান কাউন্সিলের (এনআইএসি) নির্বাহী পরিচালক ত্রিতা পার্সি জানান, দিনা এয়ারওয়েজ একটি মাত্র বিমান পরিচালনা করে। সেটি প্রেসিডেন্ট রুহানি ব্যবহার করেন। তিনি বলেন, তাহলে প্রেসিডেন্ট ট্রাম্পের উদ্দেশ্য কি? ইরানকে অসম্মান করা?

দিনা এয়ারওয়েজ দীর্ঘ ১৯ বছর ধরে এ৩৪০-৩০০ বিমানটি পরিচালনা করে আসছে। যুক্তরাষ্ট্রের আরোপ করা নতুন নিষেধাজ্ঞা সম্পর্কে ইরানের তরফ থেকে কোনো মন্তব্য করা হয়নি। দিনা এয়ারওয়েজের সঙ্গে সম্পৃক্ততা আছে এমন দু’জন ইরানির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তাদের আন্তর্জাতিক সন্ত্রাসী বলে উল্লেখ করেছে মার্কিন রাজস্ব সচিব স্টিভেন মুচিন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন