বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ ০৫:২০:৫৭ এএম

যানজটে কর্মঘণ্টা অপচয়ে উদ্বিগ্ন ব্যবসায়ীরা

অর্থনীতি | শনিবার, ২৬ মে ২০১৮ | ০৪:০১:২৬ পিএম

রাজধানীতে যানজটের ফলে কর্মঘণ্টা অপচয় এবং ব্যবসা পরিচালনা ব্যয় বেড়ে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন ব্যবসায়ী নেতারা।

এছাড়া সম্প্রতি মহাসড়কে ট্রেইলার, লরি ও ভারি যানবাহনের বহন ক্ষমতা নিয়ন্ত্রণের কারণে পরিবহণ খরচ এবং ব্যবসার ব্যয় বেড়েছে বলে জানান তারা।

শনিবার এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটি রিলেটিং টু মিনিস্ট্রি অব লোকাল গভর্নমেন্ট, রুরাল ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেটিভসের (সিটি কর্পোরেশন) এক সভায় ব্যবসায়ী নেতারা এ কথা বলেন।

সভায় আলোচকরা দেশের সব মহানগরীতে গণপরিবহন সেবা বৃদ্ধির ওপর গুরুত্ব দেন। এ সময় তারা পরিবেশ ও জনস্বাস্থ্যের প্রতি সম্মান রেখে রাস্তায় নিজেদের গাড়ি চলাকালীন হর্ণ না বাজানোর প্রতিশ্রুতি দেন।

তারা বলেন, ‘নগরীর সড়কগুলো প্রতিবছর সংস্কারের সময় পুরনো বিটুমিনের ওপর আবার বিটুমিন দেয়ায় রাস্তার উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। ফলে পাড়া-মহল্লায় জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে।’

এছাড়াও তারা পুরনো ঢাকার সরু রাস্তায় যানজটের কারণে ব্যবসায়িক কার্যক্রম বিঘ্নিত হচ্ছে উল্লেখ করে এর সমাধান কামনা করেন।

সভায় ব্যবসায়ী নেতারা বলেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে যান চালকদের পাশাপাশি যাত্রীদেরও সচেতন হওয়া প্রয়োজন।

এ সময় আলোচকরা পবিত্র রমজান মাসে ভেজাল প্রতিরোধে চলমান অভিযানের যাতে অপব্যবহার না হয় সেদিকে সংশ্লিষ্ট সবাইকে দৃষ্টি দেয়ার অনুরোধ করেন। সভায় জানানো হয় এসব বিষয়ে আলোচনার জন্য কমিটির পক্ষ থেকে ঢাকার দুই সিটি কর্পোরেশনের মেয়রকে নিয়ে আগামী কিছুদিনের মধ্যে একটি সেমিনার আয়োজন করা হবে।

স্ট্যান্ডিং কমিটির ডাইরেক্টর ইন-চার্জ আবু মোতালেব সভায় কমিটির ভবিষ্যৎ কার্যক্রম উপস্থাপন করেন। সভাপতিত্ব করেন কমিটির চেয়ারম্যান মো. হেলাল উদ্দিন।

সভায় এফবিসিসিআই সহ-সভাপতি মো. মুনতাকিম আশরাফ, পরিচালক হাফেজ হারুণ অর রশিদসহ বিভিন্ন খাত থেকে আসা কমিটির বিপুল সংখ্যক সদস্য আলোচনায় অংশ নেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন