মঙ্গলবার, ২১ আগস্ট ২০১৮ ০৬:৩৪:৪৬ এএম

প্রিয়নবিকে সান্ত্বনা দেয়ার সুরাগুলো পড়া হবে আজকের তারাবিহতে

ধর্ম | শনিবার, ২৬ মে ২০১৮ | ০৬:০১:১২ পিএম

রহমতের দশকের শেষ তারাবিহ আজ। সুরা ইউসুফের ৫৩নং আয়াত থেকে শেষ পর্যন্ত, সুরা রা’দ, সুরা ইবরাহিম এবং সুরা হিজর-এর ০১নং আয়াত পর্যন্ত আজকের তারাবিহতে পাঠ করা হবে।

হাফেজে কুরআনগণ তারাবিহ নামাজ আদায়কারী মুসল্লিদের শুনাবেন হজরত ইউসুফ আলাইহিস সালামের জীবনের সুন্দর ঘটনা।

সুরা রা’দ, সুরা ইবরাহিমও পাঠ করা হবে। যাতে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে সান্ত্বনা দেয়ার বিষয়গুলোও পাঠ করা হবে। নবুয়তের দায়িত্ব পালনকালে প্রিয়নবি মক্কার শেষ সময়গুলোতে মারাত্মক প্রতিবন্ধকতা ও কষ্টের মাঝে অতিবাহিত করছিলেন। সেসব কঠিন পরিস্থিতিতে আল্লাহ তাআলা এ সুরাগুলোর মাধ্যমে প্রিয়নবিকে সান্ত্বনা দিয়েছিলেন।

আরও পড়ুন > রোজার নিয়ত ও সাহরি-ইফতারের দোয়া
আজতের তারাবিহ নামাজ আদায়কারীদের জন্য সুরাগুলোর আলোচ্য বিষয়গুলো সংক্ষেপে তুলে ধরা হলো-

সুরা ইউসুফ
সুরা ইউসুফ মক্কায় নাজিল হয়েছে। এ সুরাটির আয়াত সংখ্যা ১১১ এবং রুকু সংখ্যা ১২। এ সুরার বিষয়বস্তু থেকে বুঝা যায় যে, সুরাটি প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মক্কায় অবস্থানের শেষ যুগে নাজিল হয়েছিল।

তখন মক্কার ইসলাম বিদ্বেষীরা প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে হত্যা বা দেশান্তর বা বন্দি নিয়ে মাথা ঘামাচ্ছিল। আজ এ সুরার ৫৩নং আয়াত থেকে শেষ পর্যন্ত পাঠ করা হবে।

আরও পড়ুন > তারাবিহ নামাজ পড়ার নিয়ম
সুরা রাদ
কয়েকটি আয়াত ছাড়া বাকি পুরো সুরাটি মক্কায় নাজিল হয়েছে। এ সুরায় আয়াত রয়েছে ৪৩টি। দ্বীন ইসলামের মৌলিক আকিদ্বা বিশ্বাস সংক্রান্ত আলোচনা রয়েছে সুরাটিতে।

তাওহিদ, রেসালাত, ওহি, শেষ দিবসের কর্মফল, হক ও বাতিলের তাৎপর্য ও পার্থক্য সম্পর্কে রয়েছে বিশেষ আলোচনা। তাই সুরার প্রথমেই এসেছে হকের আলোচনা।

সুরা ইবরাহিম
মক্কায় অবর্তীণ ৫২ আয়াত বিশিষ্ট সুরা হলো সুরায়ে ইবরাহিম। এ সুরাটি কুরআনুল কারিমের ১৪তম সুরা। মুসলিম জাতির পিতা হজরত ইবরাহিম আলাইহিস সালামের ঘটনা বর্ণনার পাশাপাশি সুরাটিতে প্রিয়নবির রেসালাত, নবুয়ত এবং কিছু বৈশিষ্ট্য আলোচিত হয়েছে। এ সুরার আলোচনা মানুষকে গোমরাহীর অন্ধকার থেকে আলোর পথে নিয়ে আসে।

আরও পড়ুন > তারাবিহ নামাজের নিয়ত ও দোয়া
সুরা হিজর
আজকের তারাবিহতে সুরা হিজরের প্রথম আয়াত তেলাওয়াতের মাধ্যমে শেষ হবে। সুরা হিজর ৯৯ আয়াত এবং ৬ রুকুতে বিন্যস্ত। সুরাটি মক্কায় অবতীর্ণ। ‘হিজর’ একটি স্থানের নাম। এ স্থানটি সিরিয়া ও মদিনার মধ্যবর্তী স্থানে অবস্থিত।

এ স্থানের অধিবাসীরা আল্লাহর নাফরমানির কারণে তার কোপনলে পতিত হন। আলোচ্য সুরায় তাদের ধ্বংসের বিবরণ স্থান পেয়েছে।

আরও পড়ুন > তারাবিহ নামাজের মুনাজাত
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনের বিষয়বস্তু অধ্যয়ন পূর্বক কুরআনের জ্ঞান অর্জন করার তাওফিক দান করুন। আমিন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন