শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ ০৮:৫৫:৩৮ পিএম

ড. ইউনূসের সঙ্গে প্যারিসের মেয়রের চুক্তি

জাতীয় | রবিবার, ২৭ মে ২০১৮ | ১১:১২:০৭ এএম

শান্তিতে নোবেলজয়ী প্রফেসর ড. ইউনূসের সঙ্গে প্যারিসের মেয়র অ্যান হিদালগোর একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। অলিম্পিক গেমসকে একটি অন্তর্ভুক্তিমূলক ও সংহতিভিত্তিক ক্রীড়ানুষ্ঠানে পরিণত করার লক্ষ্যে বুধবার (২৩ মে) এ চুক্তি স্বাক্ষরিত হয়। ইউনূস সেন্টারের ওয়েবসাইটে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অলিম্পিক গেমসের ইতিহাসে এই প্রথম সামাজিক ব্যবসা ও চক্রাকার অর্থনীতিকে মূল বিষয়বস্তু করে ‘প্যারিস অলিম্পিক ২০২৪’ আয়োজিত হতে যাচ্ছে। এটা করা হচ্ছে ‘ইমপ্যাক্ট ২০২৪’ সৃষ্টির মাধ্যমে। একটি প্ল্যাটফর্ম হিসেবে তৈরি ইমপ্যাক্ট ২০২৪-এর কাজ হচ্ছে সামাজিক অভিঘাত সৃষ্টির মাধ্যমে বিশ্ব ক্রীড়াকে আরও শক্তিশালী করা। এ লক্ষ্যে প্যারিস ২০২৪ কমিটি ও সলিদেও ইউনূস সেন্টার ও ল্য ক্যানঅ-র সাথে একযোগে কাজ করে যাচ্ছে।

অলিম্পিককে একটি টেকসই গেম্সে পরিণত করতে তার প্রতিশ্রুতির নিদর্শন হিসেবে প্রফেসর মুহাম্মদ ইউনূস অলিম্পিক ২০২৪-এর অনুষ্ঠাস্থল পরিদর্শন করেন এবং সেখানেই ইউনূস সেন্টারের সাথে চুক্তিটি স্বাক্ষরিত হয়। এ সময় তার সাথে ছিলেন সাতবার অলিম্পিক স্বর্ণপদক জয়ী ফরাসি ক্রীড়া ও সংস্কৃতিমন্ত্রী লরা ফ্লেসেল-কলোভিক, সলিদেও-র প্রেসিডেন্ট ও প্যারিসের মেয়র অ্যান হিদালগো, প্যারিস ২০২৪-এর প্রেসিডেন্ট টনি এস্তানগুয়ে এবং ল্য ক্যানঅ-র প্রেসিডেন্ট এরিক প্লাইয়েজ।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মেয়র হিদালগো বলেন যে, ‘এটি একটি ঐতিহাসিক অনুষ্ঠান; কেননা এখন থেকে ছয় বছর একটি সামাজিক অলিম্পিক অনুষ্ঠান আয়োজনের যে স্বপ্ন আমরা দেখছি, তা বাস্তবায়নের ক্ষণগণনা এই মুহূর্ত থেকে শুরু হলো।'

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন