শনিবার, ২৩ জুন ২০১৮ ১০:৩৫:১২ এএম

প্রতিপক্ষকে ভয় দেখিয়ে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা

খেলাধুলা | সোমবার, ২৮ মে ২০১৮ | ১২:৫৯:৪৮ পিএম

১৯৭৮ সালের বিশ্বকাপ আসরটি ছিল বিতর্কে ভরা। মাঠে বা মাঠের বাইরে নানান বিতর্কের মধ্যেই শিরোপা জয় করে আর্জেন্টিনা। ল্যাতিন আমেরিকার দেশটি ওই সময় ছিল সামরিক সরকারের অধীনে। রাষ্ট্রপতি জেনারেল জর্জ রাফায়েল ভিদেলার সরকার টুর্নামেন্টটিকে নিয়েছিল জাতীয় গৌরব অর্জনের হাতিয়ার হিসেবে। এ সময় সামরিক জান্তা দলকে নির্দেশ দিয়েছিলেন তারা যেন আর্জেন্টিনার জন্য বিশ্বকাপ শিরোপা জয় করে। রাষ্ট্রপতির কথা মতো আর্জেন্টিনা বিশ্বকাপের ফাইনালে ৩-১ গোলে হল্যান্ডকে হারিয়ে শিরোপা ঘরে তোলে।

টুর্নামেন্ট শুরু হওয়ার ঠিক আগ মুহূর্তেই আয়োজক কমিটির চেয়ারম্যান জেনারেল ওমর আকটিসকে মেরে ফেলা হয়। এরপর টুর্নামেন্টের সূচনা লগ্ন থেকেই শুরু হয় বিতর্ক। নিষিদ্ধঘোষিত উদ্দীপক ব্যবহারের অভিযোগে স্কটল্যান্ডের উইলি জনস্টনকে পাঠিয়ে দেয়া হয় নিজ দেশে।

অষ্ট্রিয়াকে পেছনে ফেলে ব্রাজিল এগিয়ে গিয়েছিল দ্বিতীয় রাউন্ডে। কিন্তু ফাইনালে যেতে দেয়া হয়নি তাদের। দ্বিতীয় রাউন্ডে ব্রাজিল ৩-১ গোলে পোল্যান্ডকে হারালে, ফাইনালে জায়গা পেতে স্বাগতিক আর্জেন্টিনার প্রয়োজন হয় কমপক্ষে ৪ গোলের ব্যবধানে পেরুকে হারানোর। ম্যাচে দেখা গেল ৬-০ গোলে পেরুকে হারিয়েছে আর্জেন্টিনা। ওই ফলাফল সবাইকে বিস্মিত করেছে। ধারণা করা হচ্ছিল, জান্তা সরকার পেরুর খেলোয়াড়দের ভয়-ভীতি প্রদর্শন করেছে।

বিলম্বে ম্যাচ শুরু হওয়া থেকে শুরু করে ফাইনালে নানান বিতর্কের মধ্যে অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে শেষ পর্যন্ত হল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মত বিশ্বকাপের শিরোপা নিশ্চিত করে আর্জেন্টিনা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন