রবিবার, ২১ অক্টোবর ২০১৮ ০৩:১২:৫৩ পিএম

গরম থাকবে আরো দুই-তিন দিন

জাতীয় | সোমবার, ২৮ মে ২০১৮ | ০১:১৯:৫৪ পিএম

তীব্র গরমে গেলো দুই দিন ধরেই অস্থির হয়ে উঠেছে ঢাকার মানুষ। বিশেষ করে রোজাদাররা। কয়েকদিন ধরে বৃষ্টি না হওয়ায় ঢাকায় গরমের তীব্রতা বেশি অনুভূত হচ্ছে বলে জানান আবহাওয়া অফিসের আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদ এটিএম রুহুল কুদ্দুস বলেন, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়া এই ভ্যাপসা গরম পড়েছে। বৃষ্টি না হলে বায়ুমণ্ডল ঠাণ্ডা হবে না। বৃষ্টির পরেই তাপমাত্রা কমবে। আবহাওয়ার এ অবস্থা আরো অন্তত দুই থেকে তিনদিন বিরাজ করতে পারে।

সোমবার (২৮ মে) সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ।

আবহাওয়া অফিস বলেন, বর্তমানে খুলনা অঞ্চলে বেশি তাপমাত্রা বিরাজ করছে। খুলনা অঞ্চলে বর্তমানে মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যশোরে রোববার দেশের সর্বোচ্চ ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস আরো জানিয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। পশ্চিম লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশ হয়ে পশ্চিম বঙ্গ থেকে উত্তর পূর্ব-বঙ্গোপসাগর পর্যন্ত অবস্থান করছে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু স্থানে এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আগামী তিনদিনে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন