মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ ০২:০০:৫১ পিএম

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল উত্তর কোরিয়ায়

আন্তর্জাতিক | সোমবার, ২৮ মে ২০১৮ | ০২:৫০:৪৪ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যে ঐতিহাসিক সম্মেলন অনুষ্ঠানের জন্য আমেরিকার একটি প্রতিনিধি দল সোমবার পিয়ংইয়ং পৌঁছেছে। এর ফলে দুই নেতার মধ্যে সম্মেলন বিলম্বিত বা বাতিলের যে আশঙ্কা সৃষ্টি হয়েছিল, তা অনেকটা দূরীভূত হয়েছে।

ট্রাম্প রোববার এক টুইটার বার্তায় বলেন, ‘কিম জং উন ও আমার মধ্যে সম্মেলনের ব্যবস্থা করতে আমাদের যুক্তরাষ্ট্রের দল উত্তর কোরিয়া পৌঁছেছে। আমি সত্যিই বিশ্বাস করি, উত্তর কোরিয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে এবং একদিন একটি বিশাল অর্থনৈতিক জাতি হবে দেশটি। কিম জং উন এ বিষয়ে আমার সঙ্গে একমত হয়েছে। এটি হবেই।’

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ই জানিয়েছে, দুই কোরিয়ার কর্মকর্তারা রোববার দুই দেশের মধ্যবর্তী বেসামরিক অঞ্চলে আলোচনায় বসেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্মেলনপূর্ব আলোচনার জন্য মার্কিন প্রতিনিধি দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব দিয়েছেন দেশটির বর্ষীয়ান কূটনীতিক ও ফিলিপাইনে মার্কিন রাষ্ট্রদূত সাং কিমকে।

সোমবার দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহাপ জানিয়েছে, সম্মেলনপূর্ব আলোচনার জন্য সিঙ্গাপুর যাওয়ার পথে বেইজিং পৌঁছেছেন উত্তর কোরিয়ার এক জ্যেষ্ঠ কর্মকর্তা। একই উদ্দেশ্যে সিঙ্গাপুরের পথে রয়েছেন হোয়াইট হাউসের প্রধান চিফ অব স্টাফ জো হেগিন।

এর আগে গত বৃহস্পতিবার হঠাৎ করে কিম জং উনের সঙ্গে বৈঠক বাতিলের সিদ্ধান্ত নেন ডোনাল্ড ট্রাম্প। তবে একদিন পরই তিনি তার মত পরিবর্তন করে আলোচনায় বসতে সম্মত হন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন