সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ ০৭:২৬:৩৫ পিএম

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সামনে বড় উন্নতির হাতছানি

খেলাধুলা | সোমবার, ২৮ মে ২০১৮ | ০৩:৫৭:৪২ পিএম

টাইগারদের সামনে সুযোগ রয়েছে টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ে উন্নতি করার। আসন্ন আফগানিস্তান সিরিজেই টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ে উন্নতি করতে পারবে বাংলাদেশ দল। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের সামনে বড় উন্নতির হাতছানি।

আগামী মাসের শুরুতে ভারতের দেরাদুনে আফগানদের বিপক্ষে তিন ম্যাচের টি-টুয়েন্টি সিরিজ খেলবে টাইগাররা। আর এই সিরিজে আফগানদের হোয়াইট ওয়াশ করলেই পুরস্কার পাবে সাকিব আল হাসানের দল।

বর্তমানে টি-টুয়েন্টি র‍্যাঙ্কিংয়ে দশ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। আর টাইগারদের আসন্ন সিরিজের প্রতিপক্ষ আফগানিস্তানের অবস্থান বাংলাদেশের উপরে। অষ্টম স্থানে থেকে সিরিজ শুরু করবে রশিদ খানরা।

আসন্ন সিরিজে ৩-০ ব্যবধানে আফগানদের হারালেই র‍্যাঙ্কিংয়ে ৮ নম্বরে উঠে আসবে বাংলাদেশ দল। সেক্ষেত্রে ১০ নম্বরে নেমে যাবে নবি-মুজিবরা। বাংলাদেশের পয়েন্ট গিয়ে তখন দাঁড়াবে ৮২ এবং আফগানদের ৮০।

তবে হোয়াইট ওয়াশ না করতে পারলে কোন পরিবর্তন আসবে না র‍্যাঙ্কিংয়ে। ২-১ ব্যবধানে সিরিজ জিতলে ৭৮ পয়েন্ট নিয়ে ১০য়েই থাকতে হবে বাংলাদেশকে। আর ২-১ ব্যবধানে সিরিজ হারলে ৭৪ রেটিং পয়েন্টয়ে নেমে আসবে তারা।

আবার যদি সেখানে গিয়ে আফগানদের কাছে হোয়াইট ওয়াশ হয় বাংলাদেশ সেখেত্রে র‍্যাঙ্কিংয়ে বড় ধাক্কা খাবে টাইগাররা। আফগানদের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৯১ এবং বাংলাদেশের হবে ৭০।

উল্লেখ্য যে, আগামী মাসের ৩ তারিখ ভারতের দেরাদুনে সিরিজের প্রথম টি-টুয়েন্টি ম্যাচে লড়বে দু'দল। এরপর যথাক্রমে ৫ এবং ৭ তারিখ সিরিজের বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। সবগুলো ম্যাচই শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন