বৃহস্পতিবার, ১৬ আগস্ট ২০১৮ ১২:০১:৪৭ পিএম

ব্রাজিলের পর ব্রাজিলের সবচেয়ে বেশি সাপোর্টার বাংলাদেশে!

খেলাধুলা | সোমবার, ২৮ মে ২০১৮ | ০৪:১৮:৪০ পিএম

রোনালদিনহোকে একবার এক সাংবাদিক প্রশ্ন করেছিল, ব্রাজিলের জাতীয় খেলার নাম কি? সাংবাদিক হয়তো ভেবেছিল দিনহো ফুটবলের নাম বলবেন। কারন আধুনিক ফুটবলকে শিল্পে পরিণত করেছে ব্রাজিল এবং ইতিহাসও এর সাক্ষী দেয়। আর ফুটবলে ব্রাজিলিয়ানরা কতটা নিবেদিত প্রান সেটা তো তাদের দেখলেই বুঝা যায়।

কিন্তু সাংবাদিককে অবাক করে দিয়ে দিনহো বলেছিল, বলিভল, হ্যান্ডবল বা কিছু একটা হবে হয়তো।

সাংবাদিক বিস্ময় নিয়ে প্রশ্ন করেছিল তাহলে ফুটবল?

দিনহো উত্তরে বলেছিল, ফুটবলটা হলো আমাদের ধর্ম।

ফুটবলকে যারা ধর্ম মনে করে তাদের কাছে আবেগ ও ভালোবাসার নাম ফুটবল হবে সেটাই স্বাভাবিক। আর সেটাই হচ্ছে ব্রাজিলে। মারাকানা ট্রাজেডির পর কান্না, তারপর যেখাকেই ব্রাজিল জার্মানী ম্যাচ সেখানেই ছুটে যাওয়া এক দম্পত্তির কথাতো সেসবই সাক্ষী দেয়।

তবে ব্রাজিলের পর ব্রাজিলের সবচেয়ে বেশি সমর্থক কোথায়? উত্তর টা যদি হয় বাংলাদেশ তাহলে কি অনুভূতি হবে আপনার?

হ্যা, সেটাই কিন্তু মেনে নিয়েছে ব্রাজিল। তারা মেনে নিয়েছে যে ব্রাজিলের পর এই দলটির সবচেয়ে বেশি সমর্থক বাংলাদেশেই। কিছুদিন আগে ব্রাজিলের স্পোর্টস ম্যানেজমেন্ট ও স্টেডিয়াম সম্পর্কে জানতে বাংলাদেশ থেকে যুব ও ক্রীড়া সচিবের নেতৃত্বের একটি দল সফর করেছিল ব্রাজিলে। আর সেখানেই তাদের জানানো হয়েছে, ব্রাজিলের পর ব্রাজিলের সবচেয়ে বেশি সমর্থক রয়েছে বাংলাদেশে। আর বাংলাদেশে ব্রাজিলের এমন সমর্থকদের কারনে বাংলাদেশে দ্বিতীয় দেশ হিসেবে ফুটবল স্কুল চালু করবে ব্রাজিল। প্রথম দেশ হিসেবে এই স্কুল চালু করেছে চিনে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন