শনিবার, ২৩ জুন ২০১৮ ০২:১৬:৪৮ পিএম

দ্বৈত ভোটার হওয়ায় ইসির মামলা

আইন আদালত | সোমবার, ২৮ মে ২০১৮ | ০৯:১৪:১৭ পিএম

হিন্দু ও মুসলিম উভয় ধর্মীয় পরিচয়ে দ্বৈত ভোটার হওয়ার অভিযোগে এক ব্যক্তির বিরুদ্ধে মামলা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার বিকেলে নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী সচিব মো. মোশাররফ হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রেজিস্ট্রেশন অফিসারের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, ঢাকা মহানগরীর আরামবাগ এলাকার নৃপেন্দ্র কুমার বোস (জাতীয় পরিচয়পত্র নম্বর- ২৮৯৫৪৩২৯৮৮৩০২) প্রথম বার নামসহ ব্যক্তিগত তথ্যাদি গোপন করে মিথ্যা তথ্য দিয়ে ও বিদেশে যাওয়ার উদ্দেশ্যে ধর্ম পরিবর্তন করে ভোটার হয়। পরে সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ উপলার কচুয়াবহর এলাকায় মীর আবুল হাসনাত খায়রুল বাসার (জাতীয় পরিচয়পত্র নম্বর- ৯১১৩৫৭১০০০০১২) পরিচয়ে দ্বিতীয়বার ভোটার হয়।

বিষয়টি নির্বাচন কমিশনের দৃষ্টিগোচর হওয়ায় ভোটার তালিকা আইন, ২০০৯ এর ১৮ ধারা অনুযায়ী তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের জন্য নির্দেশনা দেয়।

চিঠিতে আরো বলা হয়েছে, দ্বৈত ভোটার হওয়ায় তার বিরুদ্ধে আইন সংশ্লিষ্ট ধারা অনুযায়ী ফৌজদারি মামলা দায়ের করে মামলার বিবরণসহ কমিশন সচিবালয়কে অবহিত করতে হবে।

ইসি সূত্রে জানা গেছে, ওই ব্যক্তি যদি দোষী প্রমাণিত হয় তাহলে অনধিক ছয় মাস কারাদণ্ড বা অনধিক দুই হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

ইসি সূত্রে জানা যায়, সম্প্রতি সিলেটে স্থানীয় সরকার নির্বাচনকে কেন্দ্র করে অভিযুক্ত ব্যক্তি দেখেন সেখানকার ভোটার তালিকায় তার নাম নেই। পরে দেখেন তার নাম মৃতদের তালিকায় চলে গেছে। পরে বিষয়টি নিয়ে ইসিতে যোগাযোগ করলে কমিশন তা খতিয়ে দেখে। পরে ফিঙ্গার প্রিন্ট ম্যাচ করে তার দ্বৈত ভোটার হওয়ার বিষয়টি ধরা পড়ে।

বর্তমানে তার দুটি এনআইডি লক করা আছে বলেও জানান সংশ্লিষ্টরা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন