বুধবার, ১৫ আগস্ট ২০১৮ ০৯:০৯:৫৭ পিএম

জর্ডান-ইসরায়েলি সীমান্তে কেবল সিরীয় সেনারাই থাকবে : রাশিয়া

আন্তর্জাতিক | মঙ্গলবার, ২৯ মে ২০১৮ | ১১:০২:০৪ এএম

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, সিরিয়ার দক্ষিণাঞ্চলে কেবল সেদেশের সেনাবাহিনীই মোতায়েন থাকবে। সিরিয়ার দক্ষিণাঞ্চলের সঙ্গে জর্দান ও ইসরাইল সীমান্তে বিদ্রোহীদের বিরুদ্ধে সম্ভাব্য অভিযান চালাতে পারে সরকারি বাহিনী।

সাম্প্রতিক সময়ে দারা প্রদেশের সঙ্গে ইসরাইল অধিকৃত গোলান মালভূমির সীমান্ত রয়েছে এবং তেল আবিব বহুদিন ধরে সিরিয়ার সংঘর্ষে আহত জঙ্গিদের ওই মালভূমিতে অবস্থিত অস্থায়ী হাসপাতালে চিকিৎসা সেবা দিচ্ছে। দারা প্রদেশ সিরিয়ার সেনাবাহিনীর নিয়ন্ত্রণে আসলে ইসরাইলের পক্ষে আর জঙ্গিদের সহযোগিতা দেয়া বা গোলান মালভূমির পুরোটা গ্রাস করা সম্ভব হবে না।

সিরিয়ার বিমান বাহিনী দারা প্রদেশের জঙ্গিদের আত্মসমর্পনের আহ্বান জানিয়ে এরই মধ্যে আকাশ থেকে লিফলেট বিতরণ করেছে।

দক্ষিণ সিরিয়া থেকে সিরীয় বাহিনী ছাড়া আর অন্য যে কোনো বাহিনী বা সন্ত্রাসীদের প্রত্যাহার করতে হবে। ওই এলাকা থেকে সন্ত্রাসীরা আপোষে সরে না গেলে তাদের বিরুদ্ধে বলপ্রয়োগ করা হবে বলে হুমকি দিয়েছেন ল্যাভরভ।

ইসরাইল ও জর্দান সীমান্তবর্তী সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় কুনেইত্রা ও দারা প্রদেশে এখনো বেশ কিছু জঙ্গি গোষ্ঠী তৎপর রয়েছে। সিরিয়ার সেনাবাহিনী ওই দু’টি প্রদেশের নিয়ন্ত্রণ গ্রহণের জন্য ব্যাপকভিত্তিক অভিযানের প্রস্তুতি নিচ্ছে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন