মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ ০৯:৪১:১১ এএম

কানাডায় ব্যাংকের ৯০ হাজার গ্রাহকের তথ্য চুরি

আন্তর্জাতিক | মঙ্গলবার, ২৯ মে ২০১৮ | ১১:৫৩:৫২ এএম

কানাডার ব্যাংক অব মন্ট্রিল এবং কানাডিয়ান ইম্পেরিয়াল ব্যাংক অব কমার্স জানিয়েছে, সাইবার হামলায় তাদের প্রায় ৯০ হাজার গ্রাহকের তথ্য চুরি হয়েছে। দেশটির অার্থিক প্রতিষ্ঠানে সাইবার হামলার এটাই প্রথম ঘটনা।

ব্যাংক অব মন্ট্রিল দেশের চতুর্থ বৃহত্তম ব্যাংক। সোমবার প্রতিষ্ঠানটির তরফ থেকে জানানো হয়েছে, একটি অপরাধ চক্র তাদের সঙ্গে যোগাযোগ করে জানিয়েছে যে, তাদের ব্যাংকের নির্দিষ্ট কিছু গ্রাহকের ব্যক্তিগত এবং আর্থিক তথ্য তাদের দখলে রয়েছে।

ব্যাংকের এক মুখপাত্র জানান, তাদের ধারণা কানাডায় তাদের ৮০ লাখ গ্রাহকের মধ্যে হয়তো ৫০ হাজারের কম গ্রাহকের তথ্য হ্যাক হয়েছে। তবে কোন গ্রাহক যদি এই হ্যাকিংয়ের ঘটনার কারণে আর্থিকভাবে ক্ষতির সম্মুখিন হন বা তাদের ব্যাংকের অর্থ হারায় তবে সেক্ষেত্রে কি করা হবে এ বিষয়ে কোনো তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছেন ওই মুখপাত্র।

ওই মুখপাত্র জানিয়েছেন, হ্যাকাররা হ্যাক হওয়া তথ্য জনসম্মুখে প্রকাশ করে দেয়ার হুমকি দিয়েছে। তিনি আরও বলেন, ব্যাংক প্রশাসনের সঙ্গে কাজ করে যাচ্ছে এবং এ বিষয়ে তদন্ত চালিয়ে যাচ্ছে। ব্যাংক অব মন্ট্রিলের তরফ থেকে বলা হয়েছে, তাদের ধারণা দেশের বাইরে থেকেই ব্যাংক গ্রাহকদের তথ্য হ্যাক করা হয়েছে।

অপরদিকে দেশের পঞ্চম বৃহত্তম ব্যাংক কানাডিয়ান ইম্পেরিয়াল ব্যাংক অব কমার্স বলছে, রোববার ব্যাংকের সঙ্গে যোগাযোগ করেছে প্রতারক চক্র। তারা জানিয়েছে, ইলেক্ট্রনিকভাবে তারা ৪০ হাজার গ্রাহকের ব্যক্তিগত এবং ব্যাংক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য চুরি করেছে। তবে ব্যাংকটির প্রধান ব্যাংকিং বিভাগ হ্যাকিংয়ের কবলে পড়েনি বলে উল্লেখ করা হয়েছে।

হ্যাকিংয়ের কবলে পড়া দুই ব্যাংকই জানিয়েছে, তারা তাদের গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করেছে এবং তাদের পরামর্শ দিয়েছে যে, তাদের অ্যাকাউন্টে সন্দেহজনক কোনো কিছু চোখে পড়লে সঙ্গে সঙ্গে সে বিষয়ে ব্যাংকের কাছে রিপোর্ট করতে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন