রবিবার, ২৪ জুন ২০১৮ ০৫:০৭:০৭ এএম

উচ্ছেদ ঠেকাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি উর্দুভাষীদের

জাতীয় | মঙ্গলবার, ২৯ মে ২০১৮ | ০৭:৩৯:৪২ পিএম

পুনর্বাসন ছাড়া উচ্ছেদ ঠেকাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি জানিয়েছে উর্দুভাষীদের সংগঠন উর্দু স্পীকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্ট, ইউএসপিওয়াই আরএম।

মঙ্গলবার ( ২৯ মে) রাজধানীর পল্লবীর রুপালী কমিউনিটি সেন্টারে হাই কোর্টের যুগান্তকারী রায়ের প্রেক্ষিতে উর্দুভাষীদের নাগরিকত্ব ও ভোটাধিকার অর্জনের ১০ম বর্ষপূর্তি উপলক্ষে ইউএসপিওয়াইআরএম মিরপুর ১০ নং শাখা আয়োজিত এক ইফতার মাহফিলে এ দাবি জানান বক্তারা।

বক্তারা বলেন, আইনি লড়াই করে উর্দুভাষীদের নাগরিক অধিকার প্রতিষ্ঠা করেছে ইউএসপিওয়াইআরএম। সেসময় যারা আদালতের রায়ের বিরোধিতা করেছিল। তারা এখন ভোটের রাজনীতি করছে। এতেই বুঝা যায় যে উর্দুভাষীদদের এ সংগঠন কতটা সফল। পুনর্বাসন ছাড়া উর্দুভাষীদের ক্যাম্প উচ্ছেদ ও বিদ্যুৎ বিচ্ছিন্নসহ সকল ষড়যন্ত্র থেকে ক্যাম্পবাসীকে মুক্ত রাখতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করেন তারা।

এসময় উর্দু স্পীকিং পিপলস ইউথ রিহাবিলিটেশন মুভমেন্ট`র সভাপতি সাদাকাত খান ফাক্কু বলেন,মাননীয় প্রধানমন্ত্রী উর্দুভাষীদের পুনর্বাসন করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশনা প্রদান করেছেন। কারণ তিনি জানেন এ জনগোষ্ঠী মনেপ্রাণে বাংলাদেশকে ভালোবাসে। এ দেশকে উর্দুভাষীরা নিজের মা হিসেবে গ্রহণ করেছে। প্রধানমন্ত্রীর নির্দেশনার পরও কিছু অসাধু সরকারি কর্মকর্তাদের অবহেলা কারণে এখনও পুনর্বাসনের প্রক্রিয়া বাস্তবায়ন বাস্তবায়ন হয়নি। পুনর্বাসন ছাড়াই ক্যাম্প উচ্ছেদের ষড়যন্ত্র করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, যে সরকার উর্দুভাষীদের পুনর্বাসন করবে আগামী নির্বাচনে উর্দুভাষীরা তাকেই।ভোট দেবে। ঢাকাসহ বিভিন্ন শহরে উর্দুভাষীরা সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে। তাই আমি সরকারের নিকট অনুরোধ জানাবো যেন আওয়ামীলী সরকারের আমলেই এ জনগোষ্ঠীর পুনর্বাসনের প্রক্রিয়া বাস্তবায়ন করা হয়।

ইউএসপিওয়াইআরএম`র মিরপুর ১০ং শাখার সভাপতি মোঃ জামিলের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ইউএসপিওয়াইআরএম`র কেন্দ্রীয় কমিটির সভাপতি মোঃ সাদাকাত খান ফাক্কু, সাধারণ সম্পাদক শাহিদ আলী বাবলু, প্রধান উপদেষ্টা আশরাফুল হক বাবু, যুগ্ন সাধারণ সম্পাদক মোক্তার হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃশাকিল, মঞ্জুর রেজা খান, উর্দুভাষী ছাত্র আন্দোলনের সভাপতি ফাহিম হোসেন রাজু, সাধারণ সম্পাদক ইমরান খান, ছাত্র নেতা আসিফ ইকবাল প্রমুখ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন