বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮ ১০:৩৩:৫৫ এএম

ফিলিস্তিনের রকেট হামলায় ৩ সেনাসহ ৫ ইসরাইলি আহত

আন্তর্জাতিক | বুধবার, ৩০ মে ২০১৮ | ০৩:০৯:৩৬ পিএম

রাইলে মঙ্গলবার দিনভর ৭০টির বেশি রকেট নিক্ষেপ করেছে ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসলামিক জিহাদ। এতে তাদের তিন সেনাসহ পাঁচজন আহত হয়েছেন।

দেশটির বিমান প্রতিরক্ষাব্যবস্থা এসব রকেটের বেশ কয়েকটি ভূপাতিত করেছে বলে জানিয়েছে।-খবর হারেৎজ।


হামাসের নিক্ষেপ করা মর্টারশেল ইসরাইলের কিন্ডারগার্টেনের কাছে পড়লে তাতে ভবনটি ধ্বংস হয়ে যায়। তবে এতে কোনো হতাহত হয়নি।

ইসলামিক জিহাদের এক মুখপাত্র জানায়, শান্তি প্রতিষ্ঠায় মিসরের মধ্যস্থতায় তারা একটি অস্ত্রবিরতি চুক্তিতে পৌঁছেছে। যদিও ইসরাইলি সেনাবাহিনী এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

সোমবার গাজা উপত্যকায় ইসরাইলি সীমান্তের কাছে এক ফিলিস্তিনি গেলে তাকে হত্যা করেন ইহুদিবাদী সেনারা। এর একদিন আগে রোববার ইসরাইলি ট্যাংকের গোলায় আরও তিনজন নিহত হয়েছেন।

এভাবে একের পর এক নির্বিচার হত্যাকাণ্ডের প্রতিবাদে অবৈধ রাষ্ট্র ইসরাইলে কয়েক ডজন রকেট নিক্ষেপ করে প্রতিরোধ আন্দোলন হামাস ও ইসলামিক জিহাদ।

দুই সংগঠনের সামরিক শাখা এক যৌথ বিবৃতিতে গাজার চারপাশে ইহুদিবাদী বসতি ও সামরিক স্থাপনায় হামলার দায় স্বীকার করেছে।

২০০৮ সাল থেকে ইসরাইলের সঙ্গে তিনটি যুদ্ধ হয়েছে হামাসের। মঙ্গলবারের হামলাকে ২০১৪ সালের পর সবচেয়ে ভয়াবহ হিসেবে আখ্যায়িত করা হয়েছে।

হামাস ও ইসলামিক জিহাদের হামলার পর ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু জোরালো জবাব দেয়ার প্রতিজ্ঞা করেন।

তার বক্তব্যের পর পরই ইহুদিবাদী বিমান বাহিনী গাজায় হামলা শুরু করে। বোমা বিস্ফোরণে উপত্যকাটি কেঁপে উঠতে শুরু করে। যেসব জায়গায় হামলা হয়েছে, সেখান থেকে ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখা যায়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন