সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮ ০৭:০২:২৮ পিএম

স্বায়ত্বশাসন পাচ্ছে মিন্দানাওয়ে

আন্তর্জাতিক | বুধবার, ৩০ মে ২০১৮ | ০৭:৩০:০৬ পিএম


কয়েক দশকের সংঘাতের অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ মিন্দানাওয়ে দ্বীপপুঞ্জকে স্বায়ত্বশাসন ক্ষমতা দিতে যাচ্ছে ফিলিপাইন। বুধবার দেশটির পার্লামেন্টে এ সংক্রান্ত একটি বিল পাস হয়েছে।

মুসলমান প্রধান অঞ্চল মিন্দানাওয়ের স্বায়ত্বশাসনের পক্ষে বুধবার পার্লামেন্টের ‘বাংসামরো ব্যাসিক ল’ শিরোণামের বিলটিতে ২২৭ সদস্য ভোট দেন। আর এই বিলটির বিপক্ষে ছিলেন ১১ জন সদস্য। মিন্দানাওয়েকে স্বায়ত্বশাসন প্রদানের মাধ্যমে সরকার ফিলিপাইনের দরিদ্রপীড়িত এই অঞ্চলটিতে জঙ্গিবাদের উত্থানের রোধ চেষ্টা করছে বলে ধারণা করা হচ্ছে।

প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে ফিলিপাইনের দক্ষিণের এই দ্বীপটিতে ২২ বছর মেয়রের দ্বায়িত্ব পালন করেছেন। পার্লামেন্টের চলমান অধিবেশন ২ জুন শেষ হয়ে যাওয়ার কথা। তার আগেই তিনি এই বিলটি পার্লামেন্টের অনুমোদনের জন্য চাপ প্রয়োগ করেছিলেন।

ফিলিপাইনের সেনাবাহিনীর ও বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে লড়াই অবসানের লক্ষ্যে ২০১৪ সালে মরো ইসলামিক লিবারেশন ফ্রন্টের সঙ্গে শান্তি চুক্তিতে আসে সরকার। ৫০ বছরেরও বেশি সময় ধরে ধরে চলা সংঘর্ষে ওই অঞ্চলে ১ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ নিহত ও ২০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন