বৃহস্পতিবার, ১৯ জুলাই ২০১৮ ০৩:৫৪:০২ পিএম

কৃষ্ণা-মারিয়াদের প্রতিপক্ষ কোরিয়া তাইপে তাজিকিস্তান

খেলাধুলা | বুধবার, ৩০ মে ২০১৮ | ১০:০০:১৪ পিএম

আট বছর আগে ২০১০ সালে ঢাকায় এএফসি অনূর্ধ্ব-১৯ ফুটবলে অভিষেক হয়েছিল বাংলাদেশের মেয়েদের। অভিষেক ম্যাচে জর্ডানের বিপক্ষে গোলও করেছিলেন বাংলাদেশের সাবিনা খাতুন। যদিও ওই ম্যাচ বাংলাদেশ হেরেছিল ১-৬ ব্যবধানে। পরের ২ ম্যাচে ইরান ও ভারতের কাছে বাংলাদেশের হার ছিল ০-৬ গোলে।

মেয়েদের ফুটবলে সেই বাংলাদেশ আর নেই। বদলে গেছে অনেক। এখন অস্ট্রেলিয়া, কোরিয়ার সঙ্গেও লড়াই করে হারে। এএফসির এই টুর্নামেন্টে বাংলাদেশ তৃতীয়বারের মতো খেলতে নামছে আসছে অক্টোবরে।

মাঝে আরও একবার এ টুর্নামেন্টের বাছাই পর্বে খেলেছে বাংলাদেশের মেয়েরা ২০১২ সালে মালয়েশিয়ায়। কোনো ম্যাচ জিততে বা ড্র করতে না পারলেও হারের ব্যবধান কমিয়ে বাংলাদেশের মেয়েরা জানান দিয়েছিলেন তারা কোমর বেধেই আসছেন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের মেয়েরা নিজেদের যোগ্যতা স্বাক্ষরও রেখেছেন মাঠে। বিশেষ করে বয়সভিত্তিক টুর্নামেন্টে।

মালয়েশিয়ায় ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষে ছিল ভারত ও উজবেকিস্তান। প্রথম ম্যাচে ১-০ গোলে ভারতের কাছে এবং দ্বিতীয় ম্যাচে ২-০ গোলে উজবেকিস্তানের কাছে হেরেছিল বাংলাদেশ। এখন বয়সভিত্তিক টুর্নামেন্টে ভারতকে থোরাই কেয়ার করেন বাংলাদেশের মেয়েরা।

বদলে যাওয়া দেশের নারী ফুটবল দলের সামনে এবার তৃতীয়বারের মতো এএফসি অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব। গ্রুপ পর্বের খেলা হবে তাজিকিস্তানে। ‘ডি’ গ্রুপে স্বাগতিকরা ছাড়াও বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া ও চাইনিজ তাইপে। ২৪ অক্টোবর দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ম্যাচ দিয়েই শুরু হবে কৃষ্ণা-মারিয়াদের মিশন। ২৬ অক্টোবর দ্বিতীয় ম্যাচ চাইনিজ তাইপে এবং গ্রুপের শেষ ম্যাচ ২৮ অক্টোবর তাজিকিস্তানের বিরুদ্ধে।

টুর্নামেন্টের চূড়ান্ত হবে ২০১৯ সালের অক্টোবর-নভেম্বরে থাইল্যান্ডে। গ্রুপ পর্ব থেকে ৮ দল নিয়ে হবে দ্বিতীয় পর্ব। সেখান থেকে চারটি দল খেলবে মূল পর্বে। যেখানে সরাসরি খেলবে জাপান, উত্তর কোরিয়া , চীন ও স্বাগতিক দেশ। বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন বলেছেন, ‘সেরা রানার্সআপ হওয়াই আমাদের লক্ষ্য।’

বাংলাদেশের মেয়েদের ফুটবল মানেই তারুণ্যের জয়জয়কার। কিশোরী ও আর যুবতিদের নিয়ে এখন বাংলাদেশের জাতীয় দল। এই টুর্নামেন্টের বাংলাদেশের প্রথম এবং একমাত্র গোলদাতা সাবিনা খাতুনই কেবল দলের বাইরে থাকছেন অতিরিক্ত বয়সের কারণে। এখন ক্যাম্পে যারা আছেন তাদের সবাই অনূর্ধ্ব-১৯ এর মধ্যে আছেন।

একই দিন এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলের গ্রুপিং হয়েছে। বাংলাদেশ পড়েছে ‘এফ’ গ্রুপে। অন্য দলগুলো হল, ভিয়েতনাম, আরব আমিরাত, বাহরাইন ও লেবানন।

আগামি ১৫ থেকে ২৩ সেপ্টেম্বর ঢাকায় হবে এই বাছাই পর্ব। ৬ গ্রুপ চ্যাম্পিয়ন ও দুটি সেরা রানার্সআপ খেলবে দ্বিতীয় রাউন্ডে। এখান থেকে মূল পর্বে যাবে চারটি দল। সেখানে সরাসরি খেলবে উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া জাপান সহ স্বাগতিক দেশ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন