সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ ০৭:২৬:৪২ পিএম

ভোগ’এর প্রচ্ছদে সৌদি রাজকুমারি হায়ফা

আন্তর্জাতিক | বৃহস্পতিবার, ৩১ মে ২০১৮ | ০৩:০৪:৫১ পিএম

ফ্যাশন সাময়িকী ভোগ আরাবিয়া এবার প্রচ্ছদ করেছে সৌদি আরবের প্রয়াত বাদশাহ আব্দুল্লাহর মেয়ে রাজকুমারি হায়ফা বিনতে আব্দুল্লহা আল সউদকে নিয়ে। ভোগ’এর জুন সংখ্যায় সৌদি প্রিন্সেসকে নিয়ে প্রচ্ছদের মর্ম হচ্ছে এ মাস থেকেই সৌদি নারীরা গাড়ি চালানোর অনুমতি পাচ্ছেন। প্রচ্ছদে দেখা যাচ্ছে একটি গাড়িতে চালকের আসনে বসে আছেন সৌদি রাজকুমারি। তার হাত রয়েছে স্ট্রিয়ারিংএ। দি সান

সৌদি রাজকুমারির এ ছবি তুলেছেন আইরিশ ফটোগ্রাফার বু জর্জ। বিখ্যাত সেলিব্রেটিদের ছবি তুলতে সিদ্ধহস্ত বু। সৌদি রাজকুমারির সাদা পোশাক আর স্কার্ফে আবৃত থাকলেও হাতের দস্তানাটি কালো রংয়ের। জেদ্দা শহরের বাইরে তোলা এ ছবিটি জানান দিচ্ছে সৌদি সংস্কৃতিতে পালাবদলের হাওয়া বইছে।

ভোগ আরাবিয়ার এডিটর-ইন-চিফ ম্যানুয়েল আর্নট বলেন, সৌদি রাজকুমারি খুবই মার্জিত, উদার ও রাজকীয় মহিমায় মহিমান্বিত। তার পিতা বাদশাহ আব্দুল্লাহ সৌদি আরবের জনপ্রিয় শাসক ছিলেন। তিন সন্তানের মা এই রাজকুমারি তার জীবন পরিবার ও শিল্পকলাকে উৎসর্গ করেছেন। প্রচ্ছদে ছবি দিতে রাজি হওয়ায় গভীর কৃতজ্ঞতা প্রকাশ করে আর্নট বলেন, আরব দেশের মানুষ অত্যন্ত সচেতন ও সৌদি রাজপরিবার বেশ রক্ষণশীল এবং এধরনের বিশ্বাসের মধ্যে দিয়েও রাজকুমারির এমন সাংস্কৃতিক কর্মের বিষয়টি আমাকে গভীরভাবে বিগলিত করে তোলে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন