বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ ০৫:৪৬:২৬ পিএম

যুক্তরাষ্ট্রকে পাটকেল মারার হুমকি মিত্রদের

আন্তর্জাতিক | শুক্রবার, ১ জুন ২০১৮ | ০৯:৫৭:৩৮ এএম

ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর শুল্ক আরোপ করায় ইউরোপ ও উত্তর আমেরিকার মিত্রদেশগুলো যুক্তরাষ্ট্রকে ইটের বদলে পাটকেল মারার হুমকি দিয়েছে।

বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), মেক্সিকো ও কানাডা থেকে আমদানি করা ইস্পাতের ওপর ২৫ শতাংশ এবং অ্যালুমিনিয়ামের ওপর ১০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার থেকে এটি কার্যকর শুরু হয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের দাবি জাতীয় নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের ইস্পাত ও অ্যালুমিনিয়াম উৎপাদনকারীরা গুরুত্বপূর্ণ এবং বৈশ্বিক অতি সরবরাহের কারণে তারা হুমকির মুখে পড়ছে। মার্কিন ইস্পাত ও অ্যালুমিনিয়াম খাতকে সুরক্ষা দেওয়ার জন্য গত মার্চে তিনি আমদানির ওপর শুল্ক আরোপের ঘোষণা দিয়েছিলেন। তবে আলোচনার জন্য কয়েক মাসের জন্য তখন তিনি ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, ব্রাজিল, অস্ট্রেলিয়া ও আর্জেন্টিনাকে শুল্ক থেকে অব্যাহতি দেন। বৃহস্পতিবার মার্কিন বাণিজ্যমন্ত্রী উইলবার রোজ জানিয়েছে, ইইউ, কানাডা ও মেক্সিকোর সঙ্গে আলোচনায় কোনো অগ্রগতি হয়নি।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন টেলিফোনে ট্রাম্পকে বলেছেন, যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ ‘বেআইনি।’

এলিসি প্রাসাদ থেকে জানানো হয়েছে, ট্রাম্পকে ম্যাক্রন জানিয়েছেন, ইইউ এর কঠোর ও পাল্টা জবাব দেবে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, তার দেশ যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে গন্য করবে।

ব্রিটিশ আন্তর্জাতিক বাণিজ্যমন্ত্রী লিয়াম ফক্স বলেছেন, ‘এটা অত্যন্ত দুঃখের বিষয় হবে যদি আমরা আমাদের ঘনিষ্ঠ মিত্রটির সঙ্গে বাণিজ্য ক্ষেত্রে ঢিলের বদলে পাটকেল মারতে শুরু করি।’

মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী লুইস ভিদেগেরই জানিয়েছেন, তার দেশও মার্কিন পণ্যের ওপর শুল্ক আরোপ করবে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাঙ্কার বলেছেন, ‘এ পদক্ষেপ কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন