বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ ০৭:১৫:৩১ এএম

রোহিঙ্গা প্রত্যাবাসনে জাতিসংঘের সঙ্গে চুক্তি করছে মিয়ানমার

আন্তর্জাতিক | শুক্রবার, ১ জুন ২০১৮ | ১০:৩১:১৫ এএম

জাতিসংঘের ‍দুটি সংস্থা জানিয়েছে, বাংলাদেশ থেকে কয়েক লাখ রোহিঙ্গাকে রাখাইনে প্রত্যাবাসনের বিষয়ে সহযোগিতা তারা মিয়ানমারের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর ও উন্নয়ন সংস্থা ইউএনডিপি এ চুক্তি করতে যাচ্ছে বলে বৃহস্পতিবার জানিয়েছে রয়টার্স।

ইউএনএইচসিআর এক বিবৃতিতে জানিয়েছে, ‘পরিস্থিতি এখনও রোহিঙ্গাদের স্বেচ্ছায় ফেরার জন্য সহায়ক না হওয়ায় ওই অবস্থার পরিবর্তনের জন্য সরকারের উদ্যোগে সহযোগিতা করতে এই সমঝোতা স্মারক প্রথম ও প্রয়োজনীয় পদক্ষেপ।’

মিয়ানমার সরকার বৃহস্পতিবার এক বিবৃতিতে জানিয়েছে, শিগগিরই এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে এবং জাতিসংঘের সংস্থাগুলো কমিউনিটিভিত্তিক কর্মকাণ্ড ডিজাইন ও বাস্তবায়নের মাধ্যমে রাখাইনে রোহিঙ্গাদের বসবাসে সহযোগিতা করবে।

গত বছরের ২৫ আগস্ট রাখাইনে সেনাবাহিনী রোহিঙ্গাদের বিরুদ্ধে দমন অভিযান শুরু করে। প্রাণে বাঁচতে এ পর্যন্ত প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘ ও অন্যান্য মানবাধিকার সংস্থাগুলো রোহিঙ্গা নির্যাতনের এই চিত্রকে ‘জাতিগত নিধন’ বলে উল্লেখ করেছে।

দুই বছরের মধ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে গত জানুয়ারিতে ঐক্যমতে পৌঁছায় বাংলাদেশ ও মিয়ানমার। তবে পরিকল্পনা বাস্তবায়নে দুই দেশের মধ্যে কিছুটা মতবিরোধ রয়ে গেছে।

বৃহস্পতিবার মিয়ানমার সরকার পৃথক বিবৃতিতে জানিয়েছে, রাখাইনে ‘মানবাধিকার লঙ্ঘন ও সংশ্লিষ্ট বিষয়ে’ তদন্তের জন্য তারা পৃথক একটি কমিটি করবে্। কমিটিকে সহায়তা করবে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন