বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮ ১২:১৭:১৮ পিএম

এসে গেলো বিশ্বকাপের মাস

খেলাধুলা | শুক্রবার, ১ জুন ২০১৮ | ১১:৩৯:০০ এএম

বছর, মাস, দিন গুণতে গুণতে অবশেষে চলেই এলো বিশ্বকাপের মাস, জুন। এই মাসেই রাশিয়ায় বসতে যাচ্ছে কোনো একক ইভেন্ট হিসেবে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ- বিশ্বকাপ ফুটবলের ২১তম আসর। ১৪ জুন মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বেজে উঠবে রেফারির কিক অফের বাঁশি। এরপর পুরো একমাস জুড়ে চলবে বিশ্বকাপের মহাযজ্ঞ।

যেখানে অনুষ্ঠিত হবে ৬৪টি ম্যাচ। অংশ নিচ্ছে ৩২টি দল। শুধুমাত্র একটি সোনালি ট্রফির জন্য বিশ্বকাপ সারা বিশ্বকে মাতিয়ে রাখবে পুরো একটি মাস। এরপর ১৫ জুলাই পুরো রাশিয়া ঘুরে সেই লুঝনিকিতেই বসবে সমাপনি আসর, ফাইনাল। সবশেষে বিজয়ীর হাতে সোনালি ট্রফিটা তুলে দিয়ে রাশিয়া থেকে বিদায় নেবে ২১তম বিশ্বকাপ আসর। আবার চার বছরের অপেক্ষা, ২০২২ সালে কাতার বিশ্বকাপ পর্যন্ত।

বিশ্বকাপের সাইকেল চলতে থাকে এভাবেই। একটি বিশ্বকাপ শেষ হয় তো, পরের বিশ্বকাপের জন্য ক্ষণ গণনা শুরু হয়। ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা সারা বিশ্বেই আয়োজন করে বাছাই পর্বের। বিশ্বকাপ প্রক্রিয়াটাই তো বৈশ্বিক। যেখানে অংশ নেয় পুরো বিশ্ব। ফিফা তাদের সদস্য প্রতিটি দেশকেই সুযোগ করে দেয় বিশ্বকাপ খেলার।

কয়েক ধাপে এই চার বছরজুড়েই অনুষ্ঠিত হয় বিশ্বকাপের আসর। শুরুতে কয়েক পর্বের বাছাই। যেখানে অংশ নেয় বাংলাদেশও। শেষ পর্যন্ত সারা বিশ্ব থেকে ৩২টি দলকে চূড়ান্তভাবে বাছাই করে আয়োজন করা হয় বিশ্বকাপের মূল আসরের। ২০২৬ সাল থেকে হয়তো বা বিশ্বকাপের দল সংখ্যা বেড়ে যাবে। উপনীত হবে ৪৮টিতে।

বিশ্বকাপের ২১তম আসর আয়োজন করার জন্য পুরোপুরি প্রস্তুত আয়োজক দেশ রাশিয়া। ১১টি শহরে তারা প্রস্তুত করে তুলেছে ১২টি স্টেডিয়াম। পুরো রাশিয়াজুগড়ে বিশ্বকাপকে বরণ করে নেয়ার প্রস্তুতি। মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ, সোচি থেকে কালিনিনগ্রাদ। ভলগোগ্রাদ থেকে শুরু করে ইয়েকাতেরিনবার্গ। রাশিয়া যেন এখন পুরোটাই বিশ্বকাপের দেশ।

বাংলাদেশেও বিশ্বকাপকে বরণ করে নেয়ার জন্য ভক্ত-সমর্থকদের আগ্রহ এবং অপেক্ষার কমতি নেই। যে যেভাবে পারছে, সেভাবে বিশ্বকাপকে বরণ করার প্রস্তুতি নিচ্ছে। প্রিয় দলের জার্সি, পোস্টার, পতাকা নিয়ে সবাই প্রস্তুত। মিডিয়াগুলোও ব্যাপক আয়োজন নিয়ে প্রস্তুত। জনপ্রিয় নিউজপোর্টাল জাগো নিউজ২৪.কমও পাঠকদের জন্য হাজির হচ্ছে তাদের বিশেষ আয়োজন নিয়ে। সুতরাং, বিশ্বকাপে মেতে উঠুন ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন