শনিবার, ২৩ জুন ২০১৮ ০২:১৭:৩৭ পিএম

ওজন কমাতে ইফতার বা সেহরিতে খেতে পারেন এই খাবারটি

রান্নাবান্না | রবিবার, ৩ জুন ২০১৮ | ০৯:০৮:৩৫ এএম

অনেকেই মনে করেন, যেহেতু সারাদিন অনাহারে থাকা হচ্ছে, তাই রমজানে ওজন কমবেই কমবে! এই ধারণা কিন্তু মোটেও ঠিক নয়। সারাদিন রোজা থাকার পর ইফতারে ভাজাভুজি বা ডিনার/সেহরিতে অতিরিক্ত খেয়ে ফেলার অভ্যাস থাকার ফলে রমজানে উল্টো ওজন বেড়ে যায়। আর তাই, রমজানে ওজন কমাতে চাইলে শুরু থেকে বেছে নিতে হবে সঠিক খাবার প্ল্যান।
এমন একটি রেসিপি, যা খেতে দারুণ ও তৈরি করতে ভীষণ সহজ। তেলে ভাজা পেয়াজু-বেগুনি-জিলাপি কিংবা বেশি তেলে রান্না মাছ-মাংসের তরকারির চাইতে অনেক বেশি স্বাস্থ্যকর। বিভিন্ন রকমের মাছ ও মুরগীর মাংস ব্যবহার করে আপনি সহজেই এতে ভিন্নতা আনতে পারবেন। আজ থাকছে মরক্কান রেসিপিতে বেক করা মাছ এবং মেডিটোরিয়ান রেসিপিতে সবজি রান্নার রেসিপি।
মরক্কান স্টাইলে বেকড ফিস রেসিপি-
যা লাগবে
স্যামন মাছের/ তিলাপিয়া মাছের ফিলে টুকরা করা ৪ পিস (কাঁটাহীন যে কোনো মাছ নেওয়া যাবে)
আদা বাটা ১ চা চামচ
রসুন বাটা ২ চা চামচ
পেঁয়াজ বাটা ১ চা চামচ
হলুদ গুঁড়ো হাফ চা চামচ
পাপরিকা পাউডার ২ চা চামচ / কাশ্মিরি মরিচ গুঁড়ো দিলেও হবে
লেমন জেস্ট হাফ চা চামচ
টমেটো পেস্ট ২ চা চামচ
লবণ স্বাদমতো
কাঁচা মরিচ কয়েকটা
অলিভ অয়েল ১ টেবিল চামচ
ধনিয়া পাতা মিহি কুচি অল্প
প্রণালি
-মাছের টুকরাগুলোকে হালকা স্কোর করে উপরের সব উপকরণ দিয়ে মাখিয়ে রাখুন ১ ঘণ্টা। সময় বাঁচানোর জন্য আগের দিন রাতে মাখিয়ে ফ্রিজে রাখতে পারেন।
-এখন এই মাছটা ওভেন প্রুফ ডিশে দিয়ে প্রি হিট করা ওভেনে ১৮০ ডিগ্রিতে বেক করুন ৩০-৩৫ মিনিট।
মেডিটারিয়ান সবজির রেসিপি-
যা লাগবে
কজেট টুকরো , লাল ও হলুদ পেপার টুকরা , বেগুন টুকরা অল্প , পেঁয়াজ টুকরা, টমেটো টুকরা সব মিলিয়ে দেড় কাপ (দেশি সবজি দিয়েও করা যায়)
অলিভ অয়েল ২ চা চামচ
গোলমরিচ ফাকি হাফ চা চামচ
ড্ৰাই ওরেগানো গুঁড়ো হাফ চা চামচ
লবণ স্বাদমতো
প্রণালি
-উপরের সব উপকরণ একসঙ্গে মাখিয়ে ১৬০ ডিগ্রি তাপমাত্রায় প্রি হিট করা ওভেনে রোস্ট করুন ২৮ থেকে ৩০ মিনিট। ওভেন না থাকলে চুলায় প্যান এ কম আঁচে রান্না করে নিন।
পরিবেশন-
উক্ত রেসিপি দুজন মানুষের জন্য খাবার প্রস্তুত করবে। পরিবেশন করতে পারেন সামান্য একটু সাদা ভাত ও বেবি স্পিনাচের সঙ্গে। কেউ চাইলে হাতে গড়া রুটিও বেছে নিতে পারেন। তেল বা ফ্যাট এতে খুব সামান্য, থাকছে খানিকটা প্রোটিন, অনেক খানি সবজি এবং খুব অল্প কার্বোহাইড্রেট। তাই ওজন কমাতে আদর্শ।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন