সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮ ১২:০২:০৮ পিএম

নিউইয়র্কে প্রথম বাংলাদেশি নারী কনসাল জেনারেল সাদিয়া

প্রবাস | রবিবার, ৩ জুন ২০১৮ | ০২:৩৬:৩৭ পিএম

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে প্রথম বাংলাদেশি কনসাল জেনারেল হিসেবে যোগ দিয়েছেন পেশাদার কূটনীতিক সাদিয়া ফয়জুননেসা।

শুক্রবার (১ জুন) তিনি ১৫তম কনসাল জেনারেল হিসেবে শামীম আহসানের স্থলাভিষিক্ত হন। বাংলাদেশ সরকার পেশাদার কূটনীতিক শামীম আহসানকে পদোন্নতি দিয়ে নাইজেরিয়ায় হাইকমিশনার হিসেবে নিয়োগ দিয়েছে। একই দিন শামীম আহসান তার নতুন কর্মস্থলে যোগ দেন। গত এপ্রিলে সরকার সাদিয়াকে নিউইয়র্কের কনসাল জেনারেল হিসেবে নিয়োগ দেয়।

বর্তমান কাজে যোগ দেয়ার আগে সাদিয়া ফয়জুননেসা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (জাতিসংঘ) হিসেবে কর্মরত ছিলেন। এর আগে তিনি ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত নিউইয়র্কে জাতিসংঘের বাংলাদেশ স্থায়ী মিশনে উপস্থায়ী প্রতিনিধির দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়া জার্মানি, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, চেক রিপাবলিক, ভারত, থাইল্যান্ডসহ বিদেশে বাংলাদেশের ২৫টি মিশনে বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করেছেন তিনি।

সাদিয়া ফয়জুননেসা ১৯৯৯ সালের ২৫ জানুয়ারি বাংলাদেশ ফরেন সার্ভিসে যোগ দেন। তিনি ১৮তম বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারের একজন সদস্য। চিকিৎসা শাস্ত্রে স্নাতক (এমবিবিএস) ডিগ্রিধারী সাদিয়া পরবর্তী সময় ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে ডেভেলপমেন্ট স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। স্নাতকোত্তর শ্রেণিতে অসামান্য সফলতার জন্য তিনি ‘ভাইস চ্যাঞ্জেলর গোল্ড মেডেল’-এ ভূষিত হন।

চাকরিতে যোগদানের পর তিনি বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমিসহ ভারত, জার্মানি, ফ্রান্স, বেলজিয়াম, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া ও অস্ট্রেলিয়ার বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পেশাগত কূটনৈতিক প্রশিক্ষণ গ্রহণ করেন।

জাতীয় টেলিভিশন বিতর্ক প্রতিযোগিতায় ১৯৯৪ সালে চ্যাম্পিয়ন ও ১৯৯৩ সালে রানার্সআপ সাদিয়া বাংলাদেশ বেতার ও টেলিভিশনের প্রথম শ্রেণির একজন উপস্থাপক। উন্নয়ন কূটনীতি, বৈশ্বিক ব্যবসায় সাফল্য ও জনকূটনীতি ছাড়াও বাঙালি সাহিত্য এবং সংস্কৃতি প্রসারে তার ব্যাপক আগ্রহ রয়েছে।

প্রসঙ্গত নিউইয়র্ক কনস্যুলেটের অধীনে নিউইয়র্ক ছাড়াও রয়েছে কানেকটিকাট, নিউ হ্যামশায়ার, নিউজার্সি, মেইন, ম্যাসাচুসেটস, রোড আইল্যান্ড ও ভারমন্ট অঙ্গরাজ্য।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন