শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ ০৭:১১:০৫ এএম

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বিশ্বকে রুখে দাঁড়ানোর আহ্বান ইরানের

আন্তর্জাতিক | সোমবার, ৪ জুন ২০১৮ | ০২:১৫:১৩ পিএম

যুক্তরাষ্ট্রের স্বেচ্ছাচারী আচরণের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। তিনি বলেছেন, আন্তর্জাতিক আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক অঙ্গনে একের পর এক দুর্বৃত্তের মতো আচরণ করে যাচ্ছে।

বিশ্বের বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের কাছে লেখা আলাদা আলাদা চিঠিতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন জারিফ। পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে গতমাসে যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়ার জের ধরে এই চিঠি লিখলেন তিনি।

চিঠিতে জারিফ বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুমোদনের মাধ্যমে ওই সমঝোতা একটি আন্তর্জাতিক আইন হিসেবে চিহ্নিত যা থেকে সম্পূর্ণ অবৈধভাবে বেরিয়ে গেছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনের এ ধরনের উদ্ধত আচরণের নিন্দা জানাতে আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, পরমাণু সমঝোতা থেকে নিজে বেরিয়ে যাওয়ার পর এখন অন্যান্য দেশকেও এটি থেকে বের করে নেয়ার জন্য দুর্বৃত্তের মতো আচরণ করছে যুক্তরাষ্ট্র। এর মাধ্যমে জাতিসংঘের মতো একটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের গ্রহণযোগ্যতা ও কার্যকারিতাকে মারাত্মক চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে ওয়াশিংটন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার চিঠিতে আরো বলেন, দীর্ঘদিনের নিখুঁত, স্পর্শকাতর ও ভারসাম্যপূর্ণ বহুপক্ষীয় আলোচনা শেষে ২০১৫ সালে যে পরমাণু সমঝোতা অর্জিত হয়েছিল তাতে পরিবর্তন আনা বা তা নিয়ে আবার আলোচনায় বসা সম্ভব নয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে একতরফাভাবে বের করে নেন। এরপর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের সঙ্গে নতুন করে কোনো সমঝোতার জন্য তেহরানকে বেশ কিছু শর্ত বেধে দেন। তেহরান তাৎক্ষণিকভাবে সেসব শর্ত প্রত্যাখ্যান করেছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন