শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ ০৮:৩৫:৪২ এএম

চলতি বছর শেষ হচ্ছে না পদ্মা সেতুর নির্মাণকাজ

জাতীয় | সোমবার, ৪ জুন ২০১৮ | ০৫:৩২:১৪ পিএম

বহুল আলোচিত পদ্মা সেতুর নির্মাণকাজ চলতি বছরে শেষ হওয়ার কথা। কিন্তু সিডিউল অনুযায়ী এ বছর কাজ শেষ হচ্ছে না। নির্দিষ্ট সময়ের চেয়ে আরও বেশি সময় লাগবে বলে জানিয়েছেন পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান মো. আব্দুল কাদের।

পদ্মা সেতু প্রকল্পের মূল সেতুর কাজ করছে চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানি। মূল অবকাঠামো নির্মাণে চুক্তি স্বাক্ষর হয় ২০১৪ সালে। এখন পর্যন্ত সেতুর কাজে অগ্রগতি ধরা হচ্ছে ৬০ ভাগ। ৪১টি স্প্যানের মধ্যে দৃশ্যমান হয়েছে ৪টি। কাজ চলছে আরো ১০টি পিলারের। কাজের মেয়াদ এ বছরের ডিসেম্বর পর্যন্ত। হাতে মাত্র আর ৬ মাস সময়, কিন্তু এখনও বহু কাজ বাকি।

কাজ শেষ করতে অতিরিক্ত সময় চেয়ে এখনও কোনও লিখিত আবেদন করেনি ঠিকাদারি প্রতিষ্ঠান বলে জানিয়েছেন সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প ব্যবস্থাপক দেওয়ান মো. আব্দুল কাদের।

তিনি বলেন, পদ্মা সেতুর কাজ এগিয়ে চলছে। তবে ২০১৮ সালের নভেম্বরের মধ্যে কাজ শেষ হবে না। সময় বাড়াতে হবে—নো ডাউট। ঠিক কতদিন সময় বেশি লাগবে তা এখনই বলা সম্ভব নয়।

দেওয়ান মো. আব্দুল কাদের আরও বলেন, নদীর মধ্যে মোট ৪০টি পিলার বসবে। এরমধ্যে ২০টি পিলারের সব পাইলিংয়ের কাজ শেষ হয়েছে।

এদিকে, পদ্মা সেতুর ১১টি পিলারের নকশার কাজ এখনও বাকি আছে। সেতুর কাজ এগিয়ে নিতে এটা কোনও বাধা নয় বলে দাবি করেন এই কর্মকর্তা।

তিনি বলেন, মোট ১৪টি পিলারের নকশার কাজ চূড়ান্ত করা বাকি ছিল। এরমধ্যে তিনটি পিলারের নকশার কাজ ফাইনাল করা হয়েছে। এগুলো ঠিকাদারি প্রতিষ্ঠানকে সরবরাহ করা হয়েছে। বাকি ১১টি পিলারের নকশার কাজ আগামী সেপ্টেম্বর-অক্টোবরের মধ্যে ফাইনাল হয়ে যাবে বলে আশা করছি।

উল্লেখ্য, প্রায় ২৮ হাজার ৭৯৩ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতুর নির্মাণ কাজ এ বছরের মধ্যে শেষ হবে বলে আশা করছে সরকার। চতুর্থ স্প্যানটি বসানোর পর ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘের পদ্মা সেতুর ৬০০ মিটার দৃশ্যমান হয়েছে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন