বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ ০৭:৩৩:৪৩ পিএম

বার কাউন্সিল লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৮১৩০ জন

আইন আদালত | সোমবার, ৪ জুন ২০১৮ | ০৯:০১:৩৩ পিএম

আইনজীবীদের নিয়ন্ত্রণকারী ও সনদ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলে এনরোলমেন্টের (তালিকাভুক্তি) জন্য অনুষ্ঠিত লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। সোমবার বিকেলে বার কাউন্সিলের ওয়েব সাইটে এই ফলাফল প্রকাশ করা হয়।

প্রকাশিত ফলাফলে এ বছর ৮ হাজার ১৩০ জন শিক্ষানবিশ আইনজীবী লিখিত পরীক্ষায় কৃতকার্য হয়েছেন। এছাড়া ২০৮ জন পরীক্ষার্থীর খাতা থার্ড এক্সামিনারের (তৃতীয় বিচারের জন্য) সিদ্ধান্তের জন্য তাদের ফলাফল ঘোষণা স্থগিত রাখা হয়েছে।

এবার লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন ১১ হাজার ৮৪৬ জন পরীক্ষার্থী। ২০১৭ সালের ১৪ অক্টোবর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষার প্রায় ৮ মাস পর এ ফলাফল প্রকাশ করা হয়।

গত বছরের ২১ জুলাই বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী তালিকাভুক্তির জন্য নৈর্ব্যত্তিক (প্রিলিমিনারি) পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওইদিন রাতেই বার কাউন্সিলের ওয়েব সাইটে এ পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ওই পরীক্ষায় ১১ হাজার ৮৪৬ জন পরীক্ষার্থী কৃতকার্য হয়। উত্তীর্ণরা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে।

এর আগে ২১ জুলাই নৈর্ব্যক্তিক (প্রিলিমিনারি) পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেই পরীক্ষায় অংশ নেয় প্রায় ৩৪ হাজার ২০০ শিক্ষার্থী। সেখান থেকে ১১ হাজার ৮৪৬ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন। সর্বশেষ ২০১৫ সালে এনরোলমেন্ট পরীক্ষার মাধ্যমে আইনজীবীরা তালিকাভুক্ত হন।

বার কাউন্সিলের আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষা তিন ধাপে হয়ে থাকে। প্রথম ধাপে একজন শিক্ষার্থীকে প্রিলিমিনারি পরীক্ষা দিতে হয়। প্রিলিমিনারিতে যারা পাস করেন তারা লিখিত পরীক্ষায় অংশ নিতে পারেন। লিখিত পরীক্ষায় যারা পাস করবেন তারা মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারেন। এরপর আইনজীবী তালিকাভুক্তির চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন