সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ ০৪:৩৩:৫৩ পিএম

ট্রাম্প-কিম বৈঠকের খরচ বহন করতে চায় ‘আইক্যান’

আন্তর্জাতিক | মঙ্গলবার, ৫ জুন ২০১৮ | ১২:৩৫:৩৯ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের আসন্ন বৈঠকের সমস্ত খরচ বহন করতে চায় নোবেল শান্তি পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠান ‘আইক্যান’। সমগ্র বিশ্বে পারমাণবিক নিরস্ত্রীকরণ সংক্রান্ত সফল প্রচার চালানোর জন্য গতবছর নোবেল শান্তি পুরস্কার পেয়েছিল প্রতিষ্ঠানটি। এবার বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় আবারও এই অভিনব প্রচেষ্টা নিয়ে সংবাদ শিরোনামে উঠে এল তারা।

নোবেল শান্তি পুরস্কারের বিনিময়ে যে আর্থিকমূল্য পেয়েছিল সংস্থাটি, সেই অর্থই ১২ জুন সিঙ্গাপুরের ঐতিহাসিক বৈঠকে কাজে লাগাতে চাইছে ‘আইক্যান’ কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরানুযায়ী, ট্রাম্প-কিম বৈঠকের খরচ ও নিরাপত্তা নিয়ে কিছুটা আশংঙ্কায় রয়েছে পিয়ংইয়ং। তাদের ভাবনায় প্রথমেই রয়েছে, সিঙ্গাপুরের প্রেসিডেন্ট কিম ও তাঁর সহযোগীদের থাকার বিপুল খরচ কোথা থেকে আসবে।

এমন পরিস্থিতিতে এগিয়ে এসেছে শান্তিতে নোবেল পাওয়া সংস্থা ‘দ্যা ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন টু অ্যাবোলিশ নিওক্লিয়ার উইপন্স(আইক্যান)’। নোবেল পুরস্কারের সঙ্গে পুরস্কার মূল্য হিসাবে তাঁরা পেয়েছিল ৯ মিলিয়ন সুইডিস ক্রাউন বা ১.০২ মিলিয়ন ডলার।

আইক্যানের অন্যতম অধিকর্তা আকিরা কাওয়াসাকি জানান, এই আর্থিক মূল্যই দু’পক্ষের শান্তি বৈঠকে ব্যয় করতে চাইছে সংস্থাটি। এদিকে, সীমান্তবর্তী ডিমিলিটারাইজড জোনের পিস হাউসে গতমাসেই হাত মিলিয়েছিলেন চিরপ্রতিদ্বন্দ্বী উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া৷ দীর্ঘ প্রায় ৬৫ বছরের শত্র“তা ভুলে করমর্দন করতে দেখা গিয়েছিল উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন-কে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন