মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ ০৮:২৮:০৮ পিএম

এবার দীর্ঘ প্রতীক্ষার অবসান, ইংল্যান্ডের কোচ পাচ্ছেন সাকিবরা!

খেলাধুলা | মঙ্গলবার, ৫ জুন ২০১৮ | ০২:১৮:৫৪ পিএম

একজন হেড কোচের জন্য এখন পর্যন্ত কম কাঠ খড় পোড়ায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কোচ নির্ধারণের জন্য কয়েকটি সাক্ষাৎকারও নিয়ে ফেলেছিলো তারা। কিন্তু ফলাফল হিসেবে শুন্যতা ছাড়া আর কিছুই জোটে নি।

শেষমেশ উপায়ন্তর না দেখে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশকেই নিয়োগ দিতে বাধ্য হয়েছে বিসিবি। তবে এবার বুঝি দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটতে যাচ্ছে টাইগারদের।

হেড কোচ নিয়ে যে নাটকের সৃষ্টি হয়েছে তার যবনিকাপাত দ্রুতই হচ্ছে বলে আভাস পাওয়া গেছে। আর বিসিবির একটি বিশ্বস্ত সূত্র থেকে জানা গেছে টাইগারদের কোচ নিয়োগ নিয়ে এরই মধ্যে অনেকখানি কাজ এগিয়ে রেখেছে বোর্ড।

আর সাকিবদের দায়িত্ব নেয়ার দৌড়ে এক্ষেত্রে অনেকটাই এগিয়ে আছেন সাবেক ইংলিশ ক্রিকেটার স্টিভ রোডস। নাম শুনে অনেকেই হয়তো তাঁকে খুব একটা চিনতে পারবেন বলে মনে হয় না।

কারণ দেশের হয়ে মাত্র ১১টি টেস্ট এবং ৯টি ওয়ানডে খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর। হুট করে ঝরে পড়া পরবর্তীতে আর ক্রিকেটার হিসেবে ক্যারিয়ার এগিয়ে নিতে চাননি হয়তো। আর তাই কোচিংকেই পেশা হিসেবে বেঁছে নিয়েছিলেন।

এর আগে কাউন্টি দল উস্টারশায়ারের পরিচালক এবং কোচ হিসেবে টানা ১১ বছর কাজ করেছিলেন রোডস। খুব একটা হাইপ্রোফাইল কোচ না হলেও ক্রিকেটীয় স্ট্র্যাটেজির সবকিছুই জানা আছে তাঁর।

শুধু তাই নয়, রোডসকে বাংলাদেশের পরবর্তী কোচ হিসেবে নিয়োগের জন্য পরামর্শ দিয়েছেন কয়েকদিন আগে বাংলাদেশ ঘুরে যাওয়া সাবেক দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান গ্যারি কারস্টেনও।

ভারতের বিশ্বকাপ জয়ী কোচ যে তালিকা তৈরি করেছিলেন তার শুরুর দিকেই রয়েছে রোডসের নাম। সুতরাং হাথুরুসিংহের উত্তরসূরি হিসেবে অনেকটাই এগিয়ে আছেন তিনি।

তার ওপর কয়েকদিন আগে বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন জানিয়েছেন কোচ নিয়োগের ক্ষেত্রে খুব বেশি হাইপ্রোফাইল কাউকে চাইছেন না তারা। সেই দিক থেকে চিন্তা করেই তাই হয়তো রোডসকে সুপারিশ করেছেন কারস্টেন।

এদিকে বিসিবির আরেকটি সুত্র থেকে জানা গেছে এরই মধ্যে নাকি রোডসের সাথে আলোচনা শুরু করে দিয়েছে বিসিবি। এমনকি বাংলাদেশের কোচ হতে নাকি সম্মতিও প্রকাশ করেছেন সাবেক এই ইংলিশ ক্রিকেটার।

সুতরাং বলা যায় দুইয়ে দুইয়ে চার মিললে হয়তো আগামী ওয়েস্ট ইন্ডিজ সফরের আগেই রোডসকে কোচ হিসেবে পাচ্ছে সাকিব-তামিমরা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন