বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ ০৭:১৯:৩২ এএম

অ্যালবাম নিয়ে আসছে সত্তর দশকের নন্দিত ব্যান্ড স্পন্দন

বিনোদন | মঙ্গলবার, ৫ জুন ২০১৮ | ০৪:৫৮:৩৭ পিএম

বাংলা মিউজিক এবং ফোক ঘরানাকে আরও সমৃদ্ধ করার উদ্দেশ্যে ১৯৭২ সালের ১৭ জুন ‘স্পন্দন’ ব্যান্ডটির জন্ম। পথচলার খুব কম সময়ের মধ্যেই অসাধারণ সব গান দিয়ে সবার মন জয় করে নেয় ব্যান্ডটি। বাংলাদেশের রক মিউজিকের সঙ্গে পশ্চিমের সংগীতধারার মিশ্রণ ঘটিয়ে তৈরি হওয়া ‘বাংলা পপ মিউজিক’ ধারার পথিকৃৎ বলা হয় ‘স্পন্দন’ ব্যান্ডটিকে।

স্বাধীনতার পর ব্যান্ড মিউজিকে নাসির আহমেদ অপু, ফেরদৌস জুনিয়র, আফতাব কামাল, ল্যারি, মুসা, কামাল, হ্যাপি আখন্দ, কাজী হাবলু, শাহেদুল হুদা, ফেরদৌস ওয়াহিদ, প্রয়াত ফিরোজ সাঁই এবং শেখ কামালদের অনবদ্য অবদান ‘স্পন্দন’ ব্যান্ডটিকে সর্বসাধারণের কাছে করে তোলে আরও জনপ্রিয়। এসব প্রতিভাবানদের যৌথ প্রয়াসে ‘স্পন্দন’ বাংলাদেশের পপ মিউজিকের সর্বোচ্চ স্থান দখল করে নেয়।

‘ইস্কুল খুইলাছে’ ও ‘মন তুই চিনলি না রে’র মতো জনপ্রিয় গান দিয়ে সত্তর দশকের শ্রোতা মাতিয়ে রেখেছিলো কিংবদন্তী ব্যান্ডদল ‘স্পন্দন’। সেই ব্যান্ড ফিরেছে সগৌরবে। নতুন অ্যালবাম নিয়ে, নতুন উত্তেজনায়, নতুন উদ্যমে।

দীর্ঘ ৪৬ বছর পর ২০১৬ সালে নতুনভাবে ‘স্পন্দন’ ব্যান্ডটি তাদের যাত্রা শুরু করে। ফিরোজ সাঁই এবং কাজী হাবলুর ছেলেরা বাংলাদেশের কিংদন্তী এ রক ব্যান্ডটিকে নতুন রূপে নিয়ে এসেছে। ব্যান্ডের ঐতিহ্যকে আরো সামনে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে আবার ব্যান্ডটিকে সক্রিয় করে তোলে নিয়াজ, নাজিম, নাঈম ও আনান।

সম্প্রতি দলটি ঈদকে টার্গেট করে নিজেদের প্রথম অ্যালবাম ‘স্পন্দন’র কাজ শেষ করেছে। নতুন অ্যালবামটির সবচেয়ে চমকপ্রদ বিষয় হলো, এ অ্যালবামের কয়েকটি গানে প্রথম সময়ের ‘স্পন্দন’ ব্যান্ডের সদস্য কিংবদন্তী কাজী হাবলু পারকাশন বাজিয়েছেন।

‘স্পন্দন’র নতুন অ্যালবামটির এক্সক্লুসিভ ডিজিটাল প্রমোশন পার্টনার হিসেবে রয়েছে জিপি মিউজিক। জিপি মিউজিকে পুরো অ্যালবামটি মুক্তি দেয়া হবে। অ্যালবামে থাকা ‘ইস্কুল খুইলাছে’ এবং ‘শুনইয়া নাই’ গানের ভিডিওগুলোও জিপি মিউজিকের ফেসবুক পেজে প্রকাশ করা হবে।

অ্যালবামটির মিক্সড-মাস্টারিংয়ের কাজ করেছেন ওয়েস্টসাইড মাস্টারিং স্টুডিও’র চিফ মাস্টারিং ইঞ্জিনিয়ার উডি পর্নপাইটাকসাক। যিনি ‘লুইস আর্মস্ট্রং- দ্য কমপ্লিট হট ফাইভ অ্যান্ড হট’ কাজের জন্য ৪৩তম গ্র্যামি অ্যাওয়ার্ডসের আসরে সমাদৃত হন।

স্পন্দন ব্যান্ডের বর্তমান সদস্যরা হলেন- রেজওয়ান ফিরোজ নিয়াজ, রায়হান ফিরোজ নাজিম, কাজী আনাম রেদওয়ান, ফিরোজ নাইম ও কাজী শিশির।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন