বৃহস্পতিবার, ১৮ অক্টোবর ২০১৮ ০২:০৮:২১ পিএম

মেসির চেয়েও দামি কেইন, সেরা বিশে নেই রোনালদো!

খেলাধুলা | মঙ্গলবার, ৫ জুন ২০১৮ | ১১:৩৯:১০ পিএম

ফুটবল বিশ্বে এখন সেরা ফুটবলারের আলোচনা উঠলে অবধারিত ভাবেই সবার আগে চলে আসে লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। ফুটবল ক্যারিয়ারে সফলতা দিয়েই নিজেদের এই উচ্চতায় তুলেছেন দুই ফুটবলার। অথচ বিশ্বের শীর্ষ দামি খেলোয়াড়দের তালিকায় শীর্ষ তিনেও নেই এই দুজনের কেউই।

আরও অবাক করা বিষয় হচ্ছে শীর্ষ ২০ জনের তালিকাতেও নেই পর্তুগিজ যুবরাজ রোনালদোর নাম। ফিফা প্রতিষ্ঠিত সুইজারল্যান্ডভিত্তিক ফুটবল গবেষণা প্রতিষ্ঠান ‘সিআইইএস ফুটবল অবজারভেটরি’ নামক সংস্থা জানিয়েছে এই অবাক করা তথ্য।

সিআইএস এর মতে বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার মেসি-রোনালদো বা রেকর্ড ট্রান্সফার ফি’তে প্যারিস সেইন্ট জার্মেইতে যোগ দেয়া নেইমারও নন! বরং এই তালিকায় সবার উপরে রয়েছে ইংলিশ ফুটবল দলের অধিনায়ক হ্যারি কেইনের নাম। নানান খুঁটিনাটি অ্যালগরিদমের মাধ্যমে এই জরিপের ফল প্রকাশ করেছে সিআইএস।

তাদের মতে বর্তমানে ১৭৭.০৬ মিলিয়ন পাউন্ড বাজার মূল্য নিয়ে বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার হ্যারি কেইন। এই তালিকার দ্বিতীয়তে রয়েছেন নেইমার জুনিয়র। তার বাজারমূল্য ১৭২.২২ মিলিয়ন পাউন্ড। মেসিকে পেছনে ঠেলে দিয়ে তিন নম্বর স্থান দখল করেছেন নেইমারের ক্লাব সতীর্থ কাইলিয়ান এমবাপ্পে। সিআইএসের মতে তার বাজার মূল্য ১৬৪.১২ মিলিয়ন পাউন্ড।

তালিকার ৪ নম্বরে এসে পাওয়া যায় লিওনেল মেসির নাম। সুইজারল্যান্ডভিত্তিক ফুটবল গবেষণা প্রতিষ্ঠানটি মেসির মূল্য জানাচ্ছে ১৬২.১০ মিলিয়ন পাউন্ড। ১৫০.৭৪ মিলিয়ন পাউন্ড বাজারমূল্য নিয়ে তালিকার পাঁচে রয়েছেন লিভারপুলের মিশরিয়ান তারকা মোহাম্মদ সালাহ।

শীর্ষ দশে থাকা অন্য তারকা ফুটবলাররা হলেন যথাক্রমে ইংলিশ ফুটবলার ডেলে আলি, বেলজিয়ামের কেভিন ডি ব্রুইন, ফ্রান্সের অ্যান্তোনিও গ্রিজম্যান, আর্জেন্টিনার পাওলো দিবালা এবং বেলজিয়ামের রোমেলু লুকাকু। পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো রয়েছেন তালিকার ২৪ নম্বরে। সিআইএসের মতে তার বাজারমূল্য ৯০ মিলিয়ন পাউন্ড।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন