বুধবার, ১৮ জুলাই ২০১৮ ০১:২৭:৩৫ এএম

কবর গুড়িয়ে পার্ক বানাচ্ছে ইসরাইল, আল-আকসা থেকে কোরআন পড়ায় আটক ১২

আন্তর্জাতিক | বুধবার, ৬ জুন ২০১৮ | ০৩:৪৪:৫৯ পিএম

ইসরাইলের নেচার অ্যান্ড পার্ক অথরিটি (আইএনপিএ) এর কর্মকর্তারা জেরুসালেমে আবারো ফিলিস্তিনিদের বাব আল-রাহমা কবরস্থান খনন শুরু করেছে। ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে, অধিকৃত পূর্ব জেরুজালেমের ওল্ড সিটির দেয়ালে বাইরে অবস্থিত ওই কবরস্থানটি রোববার থেকে খনন শুরু করেছে ইসরাইলি কর্তৃপক্ষ।

ওয়াফা বলছে, আইএনপিএ কর্মকর্তারা প্রায় ২০ দিন আগে কবরস্থানে কবর ও জমি খনন শুরু করে। তবে রোববার কর্মকর্তারা আবারো কবর ও সেখানকার জমি খনন শুরু করে। ফিলিস্তিনি এই বার্তা সংস্থাটি বলছে, ‘কবরস্থানের জমিতে একটি জাতীয় পার্ক’ বানানোর লক্ষ্যে এ ধরনের কাজ করছে ইসরাইল।

গেলো মাসে ইসরাইলি কর্তৃপক্ষ ওই কবরস্থানের আশপাশের কিছু অংশে লোহার বেড়া দেয়। ওয়াফা বলছে, পার্কের অংশ হিসেবে কবরস্থানের যে অংশ জব্দ করা হয়েছে এবং ধ্বংস করা হচ্ছে সেখানে কয়েক শতক পুরনো মুসলিম নেতাদের কবরও রয়েছে।

ইসরাইলের কর্তৃপক্ষ জাতীয় পার্কের জন্য কবরস্থানের কিছু অংশ জব্দ করার ঘোষণা দিলে ২০১৫ সালে বাব আল-রাহমা কবরস্থান ধ্বংস করার সিদ্ধান্ত নেয়া হয়। জাতিসঙ্ঘের অসংখ্য রেজুলেসন অনুযায়ী পূর্ব জেরুসালেম একটি অধিকৃত এলাকা। তাই এটি সংযুক্ত করার কোনো আইনি অধিকার ইসরাইলের।

অন্যদিকে কোরআন পড়ার সময় পূর্ব জেরুজালেমে আল-আকসা মসজিদ চত্বর থেকে ১২ ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইলি বাহিনী। একজন ফিলিস্তিনি কর্তৃপক্ষ এটি নিশ্চিত করেছেন।

জেরুসালেম ইসলামিক ওয়াকফের একজন মুখপাত্র ফিরাস আল-দিবস বলেছেন, কয়েক ডজন ইসরাইলি পুলিশ অফিসার মসজিদের ভেতর থেকে ১২ ফিলিস্তিনিকে আটক করে। এসময় তারা মসজিদের আঙিনায় কোরআন পড়ছিলেন।

তবে ওই ১২ ফিলিস্তিনিকে কেন গ্রেফতার করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

আল-দিবস বলছেন, এর আগে সকাল থেকে বিরোধপূর্ণ এলাকায় অবস্থিত এই মসজিদের ভেতর প্রায় ৫৩ জন ইহুদি জোর করে ঢুকে পড়ে।মসজিদের ভেতর আরো বেশি সংখ্যায় ইহুদি ঢুকে পড়ার আশঙ্কা করছেন তিনি।

মুসলমানদের কাছে আল-আকসা বিশ্বের তৃতীয় পবিত্রতম ধর্মীয় স্থান হিসেবে বিবেচিত। তবে ইহুদিদের দাবি এটি 'টেম্পল মাউন্ট' এলাকা। তাদের দাবি, প্রাচীনকালে দুটি ইহুদি মন্দিরের স্থান ছিল এটি।

১৯৬৭ সালের মধ্যপ্রাচ্যের যুদ্ধের পর ইসরাইল পূর্ব জেরুসালেম দখল করে নেয়। ১৯৮০ সাল থেকে ইসরাইল আন্তর্জাতিক সম্প্রদায়ের সম্মতি ছাড়াই পূর্ব জেরুসালেমকে তাদের রাজধানী হিসেবে দাবি করে আসছে।

তবে গেলো ১৪ মে মার্কিন দূতাবাস জেরুসালেমে সরিয়ে নেয়ার পর গাজায় ব্যাপক বিক্ষোভ হয়। সেখানে ইসরাইলি বাহিনীর গুলিতে ৬২ জন নিহত হন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন