সোমবার, ১৮ জুন ২০১৮ ০১:৫৪:৩০ পিএম

বিশ্বকাপের আগে অস্বস্তিতে স্বাগতিক রাশিয়া!

খেলাধুলা | বুধবার, ৬ জুন ২০১৮ | ১০:০২:০৬ পিএম

নিজেদের ইতিহাসে একাদশতম বারের মতো ফুটবল বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে রাশিয়া। স্বাগতিক দেশ হওয়ায় তাদের প্রতি সকলের আগ্রহও রয়েছে ভিন্নরকমের। কিন্তু বিশ্বকাপ শুরুর আগে খুব একটা স্বস্তিতে নেই স্বাগতিক দেশ রাশিয়া।

ফিফা র‍্যাংকিংয়ের ৬৬ তম স্থানে থেকে বিশ্বকাপ যাত্রা শুরু করতে যাচ্ছে স্বাগতিকরা। ইতোমধ্যেই বিশ্বকাপের প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচের সবক’টিই খেলে ফেলেছে তারা। কিন্তু আশানুরূপ ফল আসেনি খুব একটা। নিজেদের সবশেষ ১০টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে মাত্র ১টি জয় পেয়েছে রাশিয়া।

বিশ্বকাপের মূলপর্বে তুলনামূলক সহজ কিন্তু কৌশলী গ্রুপে রয়েছে রাশিয়া। ‘এ’ গ্রুপে তাদের অন্য তিন প্রতিপক্ষ উরুগুয়ে, মিশর এবং সৌদি আরব। এই গ্রুপে উরুগুয়ে ছাড়া বাকি ৩ দলকেই ধরা হয় সম মানের। অর্থ্যাৎ উরুগুয়ের সাথে ৩ দলেরই সম্ভাবনা রয়েছে পরের পর্বে যাওয়ার।

কিন্তু রাশিয়ার সাম্প্রতিক পারফরম্যান্সের পর তাদের নিয়ে আশাবাদী হওয়ার মানুষ খুব কমই পাওয়া যাবে। বিশ্বকাপের প্রস্তুতিমূলক দুই প্রীতি ম্যাচে তুরষ্কের বিপক্ষে ১-১ গোলে ড্র এবং অস্ট্রিয়ার বিপক্ষে ১-০ গোলে হেরেছে তারা। এর আগের ৮টি প্রীতি ম্যাচেও আসেনি কোন সন্তোষজনক ফলাফল।

শেষ দশ ম্যাচে রাশিয়ার একমাত্র জয় দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। সেই ম্যাচেও তারা নিজেরা ৪ গোল করলেও, হজমও করে ২টি। এছাড়া ইরান, মেক্সিকোর মতো দলের সাথেও জিততে পারেনি তারা। তবে স্পেনের বিপক্ষে ৩-৩ গোলে ড্র করে নিজেডের আশার পালে হাওয়া দিয়েছিল রাশিয়া। কিন্তু জয়ব্যতীত যে অন্য কোন ফলাফলই তেমন কাজে আসে না! তাই শেষ ১০ ম্যাচে রাশিয়ার মাত্র ১টি জয় স্বাগতিক দেশের জন্য মাথা ব্যথার কারণ।

স্বাগতিক দেশ হিসেবে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে রাশিয়া। ১৪ জুন সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ মিশন। এরপর ১৯ জুন মিশর এবং ২৫ জুন উরুগুয়ের বিপক্ষে খেলতে নামবে তারা।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন