মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ ০২:৫৪:৫৩ এএম

ভাষা কোনো সমস্যা নয়, ক্রিকেটই আমার ভাষাঃ মুজিব

খেলাধুলা | বৃহস্পতিবার, ৭ জুন ২০১৮ | ০১:১১:০৫ পিএম

আফগানিস্তানের উদীয়মান ক্রিকেটার মুজিবুর রহমান ক্রিকেটকেই নিজের ভাষা হিসেবে আখ্যা দিয়েছেন। নিজের স্বদেশী ভাষা ছাড়া আর কোন ভাষা জানে না এই ১৭ বছরের তরুন।

ক্রিকেটীয় ভাষাগুলোই তার কাছে সহজবোধ্য। আফগানিস্তানে ক্রিকেটের হাতেখড়ির সময় থেকেই ক্রিকেটের সাথে সম্পর্ক রয়েছে মুজিব পরিবারের।

মুজিব জাদরানের চাচা ছিলেন সাবেক আফগান ক্রিকেটার। ২০০৯ সালে চাচা নূর আলি জাদরান স্কটল্যান্ডের বিপক্ষে আফগানিস্তানের অভিষেক ওয়ানডে খেলেছিলেন তিনি।

সেই চাচার কাছেই বড় হয়েছেন মুজিব। পারিবারিক সম্পর্কের পাশাপাশি সুনিল নারিন, রবি অশ্বিনের মতো স্পিনারদের দেখে আরও বেশি অনুপ্রাণিত হয়েছেন এই বোলার।

চলতি বছরের প্রথম দিকে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের মাধ্যমে ক্রিকেট বিশ্বে আলো ছড়ান ১৭ বছর বয়সি এই ক্রিকেটার। এরপরই তাকে এবারের আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব দলে ভিড়ায়।

সেখানেও নিজের পরিচয় দিয়েছেন মুজিব। কিন্তু মুজিবের সাথে কথাবার্তা চালিয়ে যাওয়া বিদেশি কোচিং স্টাফদের জন্য একটু কঠিনই বটে। পোশতু ভাষা ছাড়া অন্য কোন ভাষা না জানায় কোচিং স্টাফদের কথাবার্তা বুঝতে তার সমস্যা হওয়াটাই স্বাভাবিক।

কিন্তু মুজিব জানিয়েছেন তার কোন ভাষাতেই সমস্যা নেয়। ক্রিকেট মাঠে তার দায়িত্ব সম্পর্কিত সব কিছুই তার বোধগম্য। সুতরাং ভাষা নিয়ে তার কোন সমস্যায় পড়তে হয় না।

ক্রিকেট জ্ঞানে অনেক আস্থা ও রাখেন আফগান উদীয়মান তারকা স্পিনার মুজিব জাদরান। তার ভাষায়, ‘আমি ক্রিকেট জ্ঞানে প্রচুর ভরসা রাখি। আমি বুঝতে পারি আমাকে কি করতে বলা হচ্ছে, ভাষা কোন সমস্যা না। আমি ক্রিকেটীয় বিষয়গুলো বুঝতে পারি। ক্রিকেটই আমার ভাষা।‘

মুজিব ১৭ বছর বয়সেই এখন পর্যন্ত ২২টি টি-টুয়েন্টি ম্যাচ খেলে ফেলেছেন। ওয়ানডে খেলেছেন ১৫টি। আগামী মাসেই ভারতের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট দিয়ে টেস্ট অভিষেক হবে এই তরুন স্পিনারের।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন