মঙ্গলবার, ১৯ জুন ২০১৮ ০৮:২৭:০১ পিএম

স্পেনে নতুন নারীবাদী মন্ত্রীসভা!

আন্তর্জাতিক | বৃহস্পতিবার, ৭ জুন ২০১৮ | ০৪:০২:৪০ পিএম

স্পেনের নতুন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ বুধবার তার মন্ত্রীসভা ঘোষণা করেন। গত শুক্রবার সাবেক প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় এক অনাস্থা ভোটের পর পদচ্যুত হলে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন সানচেজ। তার নতুন মন্ত্রীসভায় সংখ্যাগরিষ্ঠ আসনের দায়িত্বে আছেন নারীরা। স্পেনের ইতিহাসে এই প্রথমবার নারীরা কোন মন্ত্রীসভায় সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। সানচেজের এই মন্ত্রীসভা ‘নারীবাদী মন্ত্রীসভা’ হিসেবে পরিচিতি পাচ্ছে। তিনি নিজেও স্বঘোষিত নারীবাদী। সমাজতান্ত্রিক প্রধানমন্ত্রী সানচেজ তার ১৭ সদস্যের মন্ত্রীসভায় ১১ জন নারী সদস্যকে নিয়োগ দিয়েছেন। – এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, বর্তমানে পার্লামেন্টের ৩৫০ আসনের মধ্যে ৮৪টি আসনের দখলে আছে সানচেজের সমাজতান্ত্রিক পার্টি । সানচেজ বেশ বৈচিত্রময় পেশার ব্যক্তিদের তার মন্ত্রীসভায় নিয়োগ দিয়েছেন। বিজ্ঞানমন্ত্রী হিসেবে সানচেজ বেছে নিয়েছেন একজন নভোচারীকে। বিচারমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন একজন স্টেট অ্যাটর্নিকে, যিনি জিহাদি হামলার মামলা লড়ে অভ্যস্ত। পরিবেশমন্ত্রী হিসেবে সানচেজ নিয়োগ দিয়েছেন একজন জলবায়ু পরিবর্তন বিষয়ক চুক্তির মধ্যস্থতাকারীকে।

সানচেজের মন্ত্রীসভায় স্থান পাওয়া নারীদের মধ্যে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন সমাজতন্ত্র সমর্থনকারী কারমেন কালভো; অর্থমন্ত্রী হিসেবে রয়েছেন মারিয়া জেসাস মন্টেরো; বাণিজ্যমন্ত্রী নাদিয়া কালভিনো; বিচারমন্ত্রী দোলোরেস দেলগাডো; প্রতিরক্ষামন্ত্রী মার্গারিটা রোবলস; শিক্ষামন্ত্রী ইসাবেল সেলা। এছাড়া দু’জন কাতালানকেও মন্ত্রীসভায় নিয়োগ দিয়েছেন সানচেজ।

মন্ত্রীসভার সদস্যদের নিয়ে সানচেজ বলেন, এরা প্রত্যেকেই উচ্চ পর্যায়ের গুণসম্পন্ন। তারা জনসেবায় দক্ষতার প্রদর্শন ঘটাতে পারবে ও স্পেনের সেরাটা দেখাতে পারবে।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন