শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ ১০:২৮:৫১ এএম

অভাব শব্দটি এখন দেশে নেই, মঙ্গাও দূর হয়েছে

অর্থনীতি | শুক্রবার, ৮ জুন ২০১৮ | ০৯:৪৭:১৭ পিএম

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, স্বাধীনতার পর একটি দরিদ্র, অভাবী, অনাহারি দেশ ছিল। অভাব শব্দটি এখন এ দেশে নেই, মঙ্গাও দূর হয়েছে। এটি এখন মোটামুটি একটি উন্নত দেশে পরিণত হয়েছে। দেশে দারিদ্র ও অতিদারিদ্র্যের হার অনেক হ্রাস পেয়েছে।

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ-পরবর্তী সংবাদ সম্মেলন এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রস্তাবিত বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

তিনি বলেন, বাজেট যখন করা হয়, তখন তা বাস্তবায়নের চিন্তা থেকেই করা হয়। নির্বাচনের বছর হলেও বাজেটে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জিত হবে।

তিনি আরো বলেন, আগে বিদেশি সহায়তা-নির্ভর বাজেট ছিল। বলা হতো- বাংলাদেশ ভিক্ষার ঝুলি নিয়ে হাঁটছে। এটা এখন আর কেউ তা বলে না।

বাজেটে ঘাটতি সম্পর্কে অর্থমন্ত্রী বলেন, প্রত্যেক বছরই ঘাটতি হয়। অধুনা ঘাটতি হওয়ার প্রবণতা কমেছে। আশা করি ঘাটতি আরও কমবে।

ব্যাংক সংস্কারে কোনো কমিশন করছি না। সব কাগজপত্র তৈরি। এটা পরবর্তী সরকারের কাছে দিয়ে যাব। তারা এটা করবে।

অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তা- কর্মচারীদের সুযোগ-সুবিধা এই সরকার যেভাবে দেখেছে, আর কেউ সেভাবে দেখে নাই। তাদের বেতন-ভাতা অনেকগুণ বেড়েছে।

অন্য প্রশ্নের জবাবে তিনি বলেন, বিদেশে যেখানেই বাংলাদেশি শ্রমিক কর্মীর সংখ্যা ১২ হাজার বা তার বেশি থাকবে সেখানেই শ্রম অফিস স্থাপন করা হবে।

এ সময় কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম প্রমুখ উপস্থিত ছিলেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন