মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮ ০৩:১৯:২৫ এএম

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে মনিটরিং জোরদারের ঘোষণা

জাতীয় | শনিবার, ৯ জুন ২০১৮ | ০৭:৪৪:২৪ পিএম

আসন্ন ঈদযাত্রার সময় পরিবহন ব্যবস্থা তদারকি করতে তিনটি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। রাজধানীর সব টার্মিনালসহ যাত্রাপথ কঠোর তদারকির আওতায় থাকবে বলে ঘোষণা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আসন্ন ঈদুল ফিতরে ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে হাইওয়ে পুলিশ, পরিবহন শ্রমিকদের নেতা ও মালিকদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ নির্দেশ দেন। রাজধানীর এলেনবাড়িতে বিআরটিএর কার্যালয়ে শনিবার এ সভা হয়।

মতবিনিময় সভায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আসন্ন ঈদে সড়ক-মহাসড়কের জন্য কোনো যানজট হবে না। তবে ফিটনেসবিহীন গাড়ি যাতে রাস্তায় বিকল হয়ে পড়ে যানজটের সৃষ্টি না করে সেদিকে সংশ্লিষ্ট সকলকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। রাস্তায় ফিটনেসবিহীন গাড়ি নামানো আর মানুষ হত্যা করাকে উৎসাহিত করা একই কথা। সড়কে ব্যাটারিচালিত গাড়ি দুর্ঘটনার অন্যতম কারণ।

গাড়ি চালানো অবস্থায় চালকদের মোবাইলে কথা না বলা, রং সাইড দিয়ে গাড়ি না চালানো এবং ঈদের তিন দিন সড়কে মালবাহী ভারী যানবাহন না চালানোর জন্যও নির্দেশ দেন তিনি।

সড়কে যানজটের জন্য অনেকাংশে আমাদের মন-মানসিকতাকে দায়ী করে তিনি বলেন, দেশের যানজট সমস্যার সমাধান করতে হলে আমাদের সকলের মন-মানসিকতার পরিবর্তন করতে হবে।

সভায় ঈদযাত্রা নির্বিঘ্ন করা, অতিরিক্ত ভাড়া আদায় না করা, বাসের ছাদে যাত্রী বহন না করা ও ধারণক্ষমতার অধিক যাত্রী বহন না করার বিষয়ে তদারকি করতে অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারকে (ট্রাফিক) আহ্বায়ক করে ১২ সদস্য বিশিষ্ট তিনটি ভিজিলেন্স টিম গঠন করা হয়।

এ ছাড়াও ভিজিলেন্স টিমের কার্যক্রম মনিটরিংয়ের জন্য ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলমকে আহ্বায়ক এবং বাংলাদেশ পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সদস্য মো. সালাহ উদ্দিন এবং বিআরটিএর উপ-পরিচালক মো. মাসুদ আলমকে সদস্য করে একটি মনিটরিং টিম গঠন করা হয়।

মতবিনিময় সভায় বিআরটিএর চেয়ারম্যান মো. মশিয়ার রহমান ও বাংলাদেশ পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহসহ পরিবহন মালিক ও নেতারাসহ বিআরটিএর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন