শনিবার, ২৩ জুন ২০১৮ ০৮:৪৭:১০ এএম

শ্রবণ প্রতিবন্ধী শিশুর জন্য প্রধানমন্ত্রীর ঈদ উপহার

স্বাস্থ্য | শনিবার, ৯ জুন ২০১৮ | ০৮:১৭:৫৯ পিএম


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, পবিত্র রমজান মাসে ১২১ জন শ্রবণ প্রতিবন্ধী শিশুকে প্রায় ১২ কোটি টাকা মূল্যের কানে শোনার কক্লিয়ার ইমপ্ল্যান্ট ডিভাইস বিনামূল্যে প্রদান করা হয়েছে। এগুলো আসন্ন পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে শ্রবণ প্রতিবন্ধী শিশুদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ঈদের বিশেষ উপহার।

শনিবার এ বিশ্ববিদ্যালয়ের এ-ব্লকের অডিটোরিয়ামে কক্লিয়ার ইমপ্লান্ট বরাদ্দপত্র প্রদান অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ শিক্ষা, স্বাস্থ্য, তথ্য ও প্রযুক্তি, যোগাযোগ, কৃষি, পরিবেশসহ বাংলাদেশ সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। শ্রবণ প্রতিবন্ধী শিশুরা কানে শুনতে না পাওয়ায় তারা কথাও বলতে পারে না। এসব শিশুর বাবা-মায়েরা কোনোদিন তাদের প্রিয় সন্তানের মুখে মা ও বাবা ডাক শুনতে পান না।

আশার কথা হলো, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক সদিচ্ছা ও সহযোগিতা এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতায় বাস্তবায়নাধীন কর্মসূচি কক্লিয়ার ইমপ্লান্ট কার্যক্রম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বর্তমানে দেশের শ্রবণ প্রতিবন্ধী শিশুরা কানে শুনতে ও কথা বলতে পারছে।

ফলে শ্রবণ প্রতিবন্ধীরা বোঝা না থেকে দেশ ও সমাজের সম্পদ ও জনশক্তিতে পরিণত হচ্ছে। কক্লিয়ার ইমপ্লান্ট একটি ইলেকট্রনিক যন্ত্র বা ডিভাইস, এর প্রতিটির মূল্য ক্ষেত্রবিশেষে ১০ থেকে ২০ লাখ টাকা।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্লিয়ার ইমপ্লান্ট বরাদ্দ কমিটির সভাপতি এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল।

খবরটি গুরুত্বপূর্ণ মনে হলে পেজে লাইক দিয়ে সাথে থাকুন